মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৯ মার্চ ২০১৩, ১৫ চৈত্র ১৪১৯
দেশকে অস্থিতিশীল করতে ম্যাডামের নিত্যনতুন খেলা
শাহজাহান মিয়া
দেশকে অস্থিতিশীল করতে বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা নিত্যনতুন খেলায় মত্ত। সরকার হটানোর নেশাও তাকে বেশ ভালভাবেই পেয়ে বসেছে বলে মনে হচ্ছে। তাই তিনি নিজেই এখন বেসামাল হয়ে আবোলতাবোল বকে চলেছেন। মনে হয় তাঁর মাথা খারাপ হয়ে গেছে। এ মাসের প্রথমদিকে সিঙ্গাপুর থেকে ফিরে আসার পরই তাঁর মধ্যে এ লক্ষণ ভালভাবেই দেখা যাচ্ছে। মনে হয় তাঁর আবার সিঙ্গাপুরে গিয়ে যথাযথ চিকিৎসা নেয়া উচিত। পাশাপাশি ম্যাডামের মহামান্য বিদেশী প্রভু ও বন্ধুদের এবং বড় পুত্রধনকে বলা যে, তোমাদের উল্টাপাল্টা প্রেসক্রিপশন কোন কাজে আসছে না; বরং . . .
জামায়াতে ইসলামীর উত্থান কাহিনী
রণেশ মৈত্র
(গতকালের পর) ময়দানে ঢেউ উঠল অসাম্প্রদায়িক চেতনায় ধীরে ধীরে তা সমাজের গভীরেও ঠাঁই করে নিতে থাকল। এ আন্দোলন যতটাই এগুছিলÑসাম্প্রদায়িকতা ততটাই পালাচ্ছিল মানুষের মন ও চিন্তা থেকে। এভাবে আন্দোলন যেমন দিনকে দিন তীব্র হচ্ছিল গণচেতনাও ততই বেশি বেশি করে শানিত হচ্ছিল। তারই পরিণতি স্বরূপ হক-ভাসানী সোহ্রাওয়ার্দীর নেতৃত্বাধীনে গঠিত মুসলিম লীগবিরোধী ‘যুক্তফ্রন্ট’ ১৯৫৪ সালের নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয় এবং যুক্তফ্রন্টের প্রচারণাতেও সাম্প্রদায়িকতার বিরোধিতা বিশেষ স্থান অধিকার করে। শুধু . . .
নতুন পোপকে অনেক সমস্যার সমাধান করতে হবে...
নাদিরা মজুমদার
(শেষাংশ) কনক্লেভে কার্ডিনালরা কি আলোচনা করেন বা কাকে কাকে মনোনয়ন দেন, অতিগোপন ‘কনফিডেনশল’ বিষয়-কালা, বধিরের সামনেও বলা চলে না। তা সত্ত্বেও অনুমান করা হয় যে ২০০৫-য়ের নির্বাচনের সময়েও নাকি হোরগে মারিয়ো বর্গোলিয়োকে পোপ বানানোর চেষ্টা করা হয়। কিন্তু তাঁর অনুরোধে ভোটদাতারা নিরন্ত হন এবং তিনি রানার-আপ হয়েছিলেন। কার্ডিনাল হোরগে মারিয়ো বর্গোলিয়োর পোপ নির্বাচিত হওয়ার মাধ্যমে দুই জল্পনা কল্পনারই বাস্তবায়ন হয়। হোরগে মারিয়ো বর্গোলিয়োর বাবামা দু’জনে ইতালীয় হলেও, মায়ের জন্ম বুয়েনোস এরিসে, . . .