মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৬ ফেব্রুয়ারী ২০১৩, ২৪ মাঘ ১৪১৯
দ্বিতীয় রায় নিয়ে অসন্তোষ এবং বিএনপির টগর বোষ্টমীর ভূমিকা
আবদুল গাফ্ফার চৌধুরী
আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের দ্বিতীয় রায় ঘোষিত হয়েছে। একাত্তরের যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের জন্য অভিযুক্ত কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদ- দেয়া হয়েছে। তাতে দেশে জনগণের অনেকের মধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। রায় শুনে জনগণের সংখ্যাগরিষ্ঠ অংশ হতাশ এবং ক্ষুব্ধ। তাদের মতে, দ-াদেশ লঘু হয়েছে। একশ্রেণীর সন্দেহবাদী লোক এমন সন্দেহও প্রকাশ করছেন যে, এই বিচার ভ-ুল করার জন্য জামায়াত দেশময় যে ভাংচুর, জ্বালাও পোড়াও নীতি গ্রহণ করেছে, গৃহযুদ্ধের হুমকি দিচ্ছে, তাতে সরকার হয়ত ভয় পেয়েছে। হয়ত ট্রাইব্যুনালও। আমি . . .
প্রজাতন্ত্রের রাষ্ট্রভাষা বাংলা ও ভাষা আন্দোলন
(গতকালের পর) সে সময় দিনাজপুরে ছাত্রলীগ নেতা দবিরুল ইসলাম, নুরুল হুদা, কাদের বক্স, এম আখতার মুকুল কারারুদ্ধ হন। ১৯৪৯ সালের মার্চ মাসে ঢাকা বিশ্ববিদ্যালয় চতুর্থ শ্রেণী কর্মচারীরা কতিপয় দাবি আদায়ের জন্য ধর্মঘট শুরু করেন। এদের সমর্থনে বিশ্ববিদ্যালয়ে ছাত্ররা ৩ ও ৫ মার্চ ধর্মঘট এবং বিক্ষোভ মিছিল নিয়ে ভাইস চ্যান্সেলর ড. মোয়াজ্জেম হোসেনের বাস ভবনে গমন করে। এই ঘটনার জের এবং ১১ মার্চ থেকে প্রাদেশিক পরিষদের বাজেট অধিবেশনের সময় ছাত্ররা যাতে বিক্ষোভ প্রদর্শন করতে না পারে সেজন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ১১ মার্চ . . .
ধর্ষিত হওয়ার আত্মগ্লানি থেকে কেউই মুক্তি পায়নি
বীরাঙ্গনা ৭১
মুনতাসীর মামুন
॥ চার ॥ নারী পুনর্বাসন কেন্দ্রে যারা চিকিৎসা নিতে এসেছিলেন তাদের সবাইকে একটি প্রশ্ন করা হয়েছিল, ‘আপনার বর্তমান মানসিক অবস্থা কী?’ প্রত্যেকে এক বাক্যে বলেছেন, ‘অবস্থা খুব খারাপ’ বা ‘মরে যেতে ইচ্ছা করে।’ ধর্ষিত হওয়ার আত্মগ্লানি থেকে কেউই মুক্তি পায়নি। এই আত্মগ্লানি আরও চরম হয়েছে যখন ভিকটিম দেখেছেন অনেক ক্ষেত্রে, মা-বাবা তাকে ফিরিয়ে নিয়ে এসেছেন ঘরে। মা-বাবা স্থান দিলেও পরিবারের অন্য সদস্যরা মিশতে চাননি। গ্রামে অনেক ক্ষেত্রে একঘরে করে রাখা হয়েছে। স্বামী গ্রহণ করলেও . . .