মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৩, ৭ ফাল্গুন ১৪১৯
রাজীবের রক্ত তো বৃথা যেতে পারে না
আবদুল মান্নান
বিএনপি বাংলাদেশের অন্যতম বৃহত্তম রাজনৈতিক দল, কিন্তু তার জন্মটা অন্য আর দশটি রাজনৈতিক দলের মতো স্বাভাবিক ছিল না। বঙ্গবন্ধুকে পঁচাত্তরের পনেরোই আগস্ট হত্যা করার পর জেনারেল জিয়া বাংলাদেশের প্রথম সামরিক আইন প্রশাসক হিসেবে ক্ষমতা দখল করে সামরিক গোয়েন্দা বাহিনীর সহায়তায় বিএনপি নামক এই দলটি গঠন করেন। এটি অনেকটা চটজলদি ব্যবস্থা এবং এই পর্যন্ত বিএনপি সব কিছুতেই চটজলদি ব্যবস্থা প্রবর্তন করতে সচেষ্ট থেকেছে। ১৯৮১ সালে জিয়ার মৃত্যুর পর তার দলের নেতাকর্মীরা জিয়াকে বাংলাদেশের স্বাধীনতার ঘোষক হিসেবে উপস্থাপন করে। . . .
রাষ্ট্রভাষা আন্দোলন ১৯৪৭ থেকে ১৯৫৬
এম.আর.মাহবুব
(পূর্ব প্রকাশের পর) ২৫ জানুয়ারি ১৯৪৮ তারিখে তমদ্দুন মজলিসের অফিস আবার ১৯ নং আজিমপুরস্থ অধ্যাপক আবুল কাসেমের বাসভবন এবং মোহাম্মদ তোয়াহার প্রস্তাবক্রমে রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ ও ভাষা-আন্দোলনের অফিস ফজলুল হক হলে স্থানান্তরিত হয়। এতদসঙ্গে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আন্দোলনের গতি আরো বেগবান হয় (সূত্র : বাংলা একাডেমী সম্পাদিত ‘একুশের সংকলন’ ৮০ : মোহাম্মদ তোয়াহার স্মৃতিচারণ, পৃ: ৮১-৮৮ এবং সাপ্তাহিক সৈনিক, ২০ ফেব্রুয়ারি ১৯৫৩)। ১৯৪৮ সালের ২৩ ফেব্রুয়ারি করাচিতে শুরু হয় পাকিস্তান গণপরিষদের প্রথম . . .
শাহবাগের সাহসী হয়ে ওঠারও এক ধারাবাহিক ইতিহাস আছে
মাসুদা ভাট্টি
শাহবাগ- আজকে যে শাহবাগকে আমরা দেখছি তা কি মাত্র ১৩ দিনের ঘটনাবলী মাত্র? আমি দৃঢ়ভাবে বলতে চাই যে, হঠাৎ করে এরকম একটি গণজাগরণ সংগঠিত হয় না, হতে পারে না। ধীরে ধীরে পুঞ্জীভূত হওয়া দাবি, ক্ষোভ ও অপ্রাপ্তি মানুষকে দাঁড় করাতে থাকে একত্রে এবং তা এক সময় এসে সংগঠিত রূপ লাভ করে। ’৫২-র ভাষা আন্দোলন যেমন, যেমন ’৬৯-এর গণ-অভ্যুত্থান সংগঠিত হয়েছে, মাত্রা পেয়েছে গণজাগরণের তেমনই শাহবাগের গণজাগরণও আসলে ক্রমশ দাঁড়িয়েছে আমাদের অভ্যন্তরীণ নানা দ্বন্দ্ব সংঘাতের ভেতর দিয়ে, ইতিহাস বিকৃতির ভেতর দিয়ে, যুদ্ধাপরাধী-রাজাকারদের . . .