মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১ ফেব্রুয়ারী ২০১৩, ১৯ মাঘ ১৪১৯
প্রজাতন্ত্রের রাষ্ট্রভাষা বাংলা ও ভাষা আন্দোলন
সরদার সিরাজুল ইসলাম
১৯৪৭ সালের ১৪ আগস্ট দ্বিজাতিতত্ত্বে¡র ভিত্তিতে বিট্রিশ ভারত বিভক্ত হয়ে পড়লেও নতুন পাকিস্তান রাষ্ট্রের ৫৬ শতাংশ বাংলাভাষী জনগণ স্বাধীনতার আনন্দে বিভোর হওয়ার চাইতে যা নিয়ে সংগ্রাম শুরু করতে হয় তা হচ্ছে রাষ্ট্র ভাষা বাংলার দাবিটি। ১৯৪০ সালের লাহোরে প্রস্তাব গৃহীত হওয়ার পরে ধারণা ছিল বাংলা একটি স্বতন্ত্র ও স্বশাসিত দেশ হবে, তাই তখনকার পর্যালোচনা ছিল নবরাষ্ট্রে বাংলা ভাষার চরিত্র ও চেহারা কি হবে সেই বিষয়টি। কিন্তু ১৯৪৭ সনের ৩ জুন মাউন্টব্যাটেন রোয়েদাদ ঘোষিত হলে এবং মুসলিম লীগ ও কংগ্রেস তা মেনে . . .
বীরাঙ্গনা ৭১ হাজার হাজার নারী গর্ভবতী হয়ে পড়ে
মুনতাসীর মামুন
(পূর্ব প্রকাশের পর) ॥ দুই ॥ ১৯৭১ সালে বাংলাদেশের কতজন নারী ধর্ষিত হয়েছিলেন। স্বাধীনতার পরপর আমরা নানা হিসাব পেয়েছি। এখন হিসাবটা চার লাখে দাঁড়িয়েছে। ডা. ডেভিসও এই সংখ্যা দিয়েছেন। বাংলাদেশের ব্যাপক সংখ্যক ধর্ষিতার কথা বাইরের পৃথিবীতে জানাজানি হলে তখন বিভিন্ন সাহায্যসংস্থা এদের সহায়তায় এগিয়ে আসে। লন্ডনের ইন্টারন্যাশনাল এ্যাকশন রিসার্চ এ্যান্ড ট্রেনিং সেন্টার ডা. জিওফ্রে ডেভিসকে বাংলাদেশে পাঠায়। তিনি বাংলাদেশের আনাচে-কানাচে ধর্ষিতাদের নিয়ে কাজ করেছেন। তৎকালীন সরকারী কর্মচারীরা যে হিসাব দিয়েছেন, ডা. . . .
যুদ্ধাপরাধের বিচার নুরেমবার্গ থেকে ঢাকা
শাহরিয়ার কবির
(গতকালের পর) লর্ড রিট যেমন বলেছেন একই নীতি সাধারণ ফৌজদারি আইনের ক্ষেত্রেও প্রযোজ্য হতে পারে। একজন চোর নিশ্চয়ই অভিযোগ করতে পারে না তার বিচার কেন সৎ লোকেরা করছে। নুরেমবার্গ ট্রাইব্যুনালে জাস্টিস জ্যাকসনের উদ্বোধনী ভাষণের মতোই আকর্ষণীয় ছিল তাঁর সমাপনী ভাষণ। ১৯৪৫-এর ২৬ জুলাই-এ প্রদত্ত এই ভাষণের উপসংহারে শেক্সপিয়ারের ‘রিচার্ড দি থার্ড’ নাটকের একটি উদ্ধৃতি দিতে গিয়ে তিনি বলেছিলেন, ... অভিযুক্তরা বলছেন তারা হত্যা, হত্যার পরিকল্পনা ও ষড়যন্ত্রের এই দীর্ঘ তালিকায় বর্ণিত অপরাধের সঙ্গে যুক্ত ছিলেন . . .