মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৮ ডিসেম্বর ২০১৩, ২৪ অগ্রহায়ন ১৪২০
এক ধরনের গৃহযুদ্ধ শুরু হয়েছে, প্রতিরোধে এগিয়ে আসতে হবে
মুনতাসীর মামুন
গিওর্গস কাতিদিসের বয়স ২০। গ্রীসের জাতীয় ফুটবল দলের খেলোয়াড়। সামনে তার উজ্জ্বল অপার ভবিষ্যত। মাস কয়েক আগে এক খেলায় হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর তার দেয়া গোলে তার দল জিতে যায়। খুশিতে আত্মহারা হয়ে তিনি অ্যাটেনশন ভঙ্গিতে দাঁড়িয়ে দর্শকদের দিকে ডান হাতটা সোজা করে বাড়িয়ে দিলেন। খেলা শেষে তাকে আজীবনের জন্য নিষিদ্ধ করা হলো। কারণ? নাজিরা একে অপরের সঙ্গে দেখা হলে এ ভঙ্গিতে অভিবাদন করে বলত ‘হাইল হিটলার।’ কাতিদিস বলেছেন, তিনি জানতেন না এটি নাজি স্যালুট। কর্তৃপক্ষ তাতে কর্ণপাত করেননি। নাজি স্যালুটের এক . . .
ম্যান্ডেলার সঙ্গে হ্যান্ডশেক
দাউদ হায়দার
জার্মানির পুনর্মিলনের তিন বছর পূর্ণ হয়নি, তিন মাস বাকি তখনও? জুলাইয়ের প্রথম সপ্তাহ। ঠিক করলুম, গ্রীষ্মের ছুটিতে প্রিটোরিয়া, কেপ টাউন, জোহানেসবার্গে টো টো করতে যাব। আমার সহকর্মী গ্লানডেক পেনসেল বললেন, এই গরমে গেলে সেদ্ধ হবে? অক্টোবরের পরে গেলে ফুরফুরে মলয়, দিনের তাপমাত্রা ত্রিশ ডিগ্রির নিচে? ওই সময় আমারও যাওয়ার প্ল্যান। সেপ্টেম্বরে ছুটির দরখাস্ত করব। তুমি যদি ওই সময় বেছে নাও, সুবিধে হবে তোমার। জোহানেসবার্গ ঘুরিয়ে দেখাব। ইচ্ছে করলে আমার বাড়িতেও থাকতে পারো। ভাল লাগবে। তো, ভেবে দেখলুম, প্রস্তাব মন্দ . . .
উদীচী ট্র্যাজেডি ॥ হিন্দু যাদব যেভাবে জঙ্গী হয়েছিল
সঞ্জয় সরকার
৮ ডিসেম্বর ২০০৫। সকাল সাড়ে ৮টা। নেত্রকোনা শহরের অজহর রোডে প্রতিষ্ঠিত সাংস্কৃতিক সংগঠন উদীচী শিল্পীগোষ্ঠীর কার্যালয়ের পাশে ফাঁকা জায়গায় লাল স্কচটেপে মোড়ানো একটি কৌটাসদৃশ বস্তু দেখতে পেয়ে জড়ো হলো কিছু উৎসুক মানুষ। কৌটার ওপর একটি ভাঁজ করা কাগজ (চিঠি)। ব্যাপারটি বোঝার কিছু বাকি থাকল না কারও। কারণ দেশজুড়ে তখন ‘বোমা আতঙ্ক।’ প্রায় প্রতিদিনই কোন না কোন স্থানে বোমার সন্ধান মিলছে। বলা চলে, গোটা দেশেই তখন বোমাবাজির সিরিজ উৎসব চলছিল ঘৃণ্য, জঘন্য, ধর্মান্ধ ও মৌলবাদী জঙ্গীদের। খবর পেয়ে দমকল কর্মীরা . . .
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস প্রসঙ্গ
রবীন্দ্রনাথ ত্রিবেদী
(পূর্বপ্রকাশের পর) একাত্তরের ২৪ মার্চ থেকে পশ্চিম পাকিস্তানী নেতারা একে একে ঢাকা ত্যাগ করতে শুরু করেন। পশ্চিম পাকিস্তানের পার্লামেন্টারি দলের সব নেতাই এদিন করাচীর উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। ভুট্টোর সফরসঙ্গী ১৩ জনের ৭ জনই এদিন ঢাকা ত্যাগ করেন। একাত্তরের এদিন করাচী থেকে ৫ হাজার ৬৩০ টন অস্ত্র বোঝাই সোয়াত নামে একটি জাহাজ চট্টগ্রাম আসে। অস্ত্র নামাতে গিয়ে বাঙালী শ্রমিকরা প্রতিরোধ গড়ে তোলে। অবরোধ করে রাখে জাহাজটি। একপর্যায়ে পাকিস্তানী সৈন্যরা শ্রমিকদের ওপর নির্বিচারে গুলি চালায়। এতে মৃত্যুবরণ করেন কয়েকজন . . .