মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২ ডিসেম্বর ২০১৩, ১৮ অগ্রহায়ন ১৪২০
আমরা যেন রফিককে ভুলে না যাই
অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রধান উদ্যোক্তা রফিকুল ইসলাম গত ২০ নবেম্বর মাত্র ৬০ বছর বয়সে আমাদের ছেড়ে চিরতরে চলে গেছেন। তাঁর অসুস্থতার কথা জানতাম কিন্তু এত শীঘ্রই তিনি আমাদের ছেড়ে যাবেন, তা ছিল কল্পনাতীত। আমি ছিলাম তাঁর বড় ভাইয়ের মতো। তাঁর বড় ভাই ছিলেন আমার বড় বোনের দিক দিয়ে আত্মীয়তার বন্ধনে আবদ্ধ। আমি যখন স্কুল ছেড়েছি, তখন তাঁরা দুই ভাই স্কুলের আঙিনায় সবে এসেছে। তাঁর ছোট ভাই সাইফুল ইসলাম সাফু তাঁরই মতো গেরিলাযুদ্ধে উচ্চতর প্রশিক্ষণ নিয়ে মুক্তিযুদ্ধে অংশ নেন এবং কসবার চারগাছা এলাকায় সম্মুখযুদ্ধে . . .
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস প্রসঙ্গ
রবীন্দ্রনাথ ত্রিবেদী
(পূর্ব প্রকাশের পর) ঐতিহাসিক লাহোর প্রস্তাব ২২ মার্চ, ১৯৪০ লাহোরে অনুষ্ঠিত নিখিল ভারত মুসলিম লীগের সপ্তবিংশতিতম অধিবেশন শুরু হয়। ২৩ মার্চ বিকেলে ৩টা ৪৫ মিঃ প্রকাশ্যে অধিবেশনে একে ফজলুল হক ভারতের ভবিষ্যত শাসনতান্ত্রিক রূপ সম্বন্ধে মুসলিম লীগের মূল প্রস্তাবটি উত্থাপন করেন। এই প্রস্তাবটি ‘লাহোর প্রস্তাব’ নামে মুসলিম লীগের কার্য বিবরণীতে উল্লিখিত। সংবাদপত্রগুলোতে বড় বড় শিরোনামায় ‘পাকিস্তান প্রস্তাব গৃহীত’ ছাপা হয়। এভাবেই ‘লাহোর প্রস্তাব হয়ে ওঠে পাকিস্তান প্রস্তাব।’ . . .
এইডস ॥ প্রতিরোধেই মুক্তি
ডা. এবিএম আবদুল্লাহ
আধুনিক চিকিৎসা বিজ্ঞানের কল্যাণে, উন্নত চিকিৎসার প্রভাবে এবং মানুষের সচেতনতার কারণে সংক্রামক রোগের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে, বাড়ছে অসংক্রামক ব্যাধি। তারই একটি হলো এইডস। এইচ আই ভি এবং এইডস কি? এইডস এক আতঙ্কের নাম, এক মরণ ব্যাধি, এক সংক্রামক রোগ। সারা বিশ্বেই আজ এই রোগের ছড়াছড়ি, এমনকি মহামারি। তবে খুব কম মানুষই এই রোগের সঠিক তথ্য সম্পর্কে অবগত আছেন। সত্যিকার অর্থে রোগটি ভীতিকর হলেও প্রতিরোধযোগ্য। হিউম্যান ইমিউনো ডেফিসিয়েনসি ভাইরাস (এইচআইভি) এই রোগের জীবাণু। মানব দেহে এইচ আই ভি কি সমস্যা . . .
সমঝোতা শান্তির প্রতিবন্ধক ও প্রবাসী জনগোষ্ঠী
সিডনির মেলব্যাগ ॥ অজয় দাশ গুপ্ত
বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত গ্লেগ উইল কক সংঘাত এড়িয়ে সমঝোতার কথা বলেছেন। চলমান সহিংসতায় সংঘাত কারা করছে? কারা জ্বালিয়ে দিচ্ছে ট্রেন বাস যান ও মানুষের জীবন? কাদের ক্যাডাররা রাস্তায় ঘুরে বেড়াচ্ছে? কারা নির্দেশ দিচ্ছে শুধু আগুন লাগালেই হবে না, আরও প্রবল বিক্রমে হত্যা আগুন আর হিংসা উস্কে দেয়ার? সবাই তা জানে। অস্ট্রেলিয়ার মান্যবর রাষ্ট্রদূতেরও এসব তথ্য অজানা কিছু নয়। তিনি যা বলেছেন বা বলতে চেয়েছেন এই দেশে অর্থাৎ অস্ট্রেলিয়ায় প্রবাসী বাংলাদেশীদের ভাষ্যও তাই। অফিসে আদালতে যে কোন আলাপচারিতায় . . .