মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৩, ৩০ অগ্রহায়ন ১৪২০
এবার মোটা আলীদের ফাঁসি শুরু হলো
মুহম্মদ শফিকুর রহমান
আহমেদ ছফা ছিলেন সত্যিকার অর্থেই বিদগ্ধ কবি, সব্যসাচী লেখক কথাশিল্পী ও নিখাদ বুদ্ধিজীবী। জীবনকে তিনি উপভোগ করেছেন একেবারেই কম মূল্যে হয়েছেন এবং এভাবে এক আকর্ষণীয় ব্যক্তিত্বে প্রতিষ্ঠিত হয়েছেন। তাঁর একটি প্রবন্ধ ‘বাঙালী মুসলমানের মন।’ এতে তিনি যা বলেছেন- ‘বাঙালী মুসলমান সমাজ স্বাধীন চিন্তাকেই বেশি ভয় করে। তাঁর মনের আদিম সংস্কারগুলো কাটেনি। সে কিছু গ্রহণ করেন না মনের গভীরে। ...তাঁর জানাশোনার পরিধি খুবই সঙ্কুচিত। ...বাঙালী মুসলমানের মন একেবারেই অপরিণত। সবচেয়ে মজার কথা- এ কথাটা ভুলে . . .
“মুক্তিযুদ্ধের সংগ্রাম এখনও চলছে” ॥ একাত্তরের বিজয়
সরদার সিরাজুল ইসলাম
(পূর্ব প্রকাশের পর) পাক বাহিনীর আক্রমণের প্রথম প্রহরে প্রতিরোধটি শুরু করেছিল আওয়ামী লীগ নেতাকর্মীরা। এটা তাদের জন্য ফরজ ছিল। মস্কোপন্থী ন্যাপ ও কমিউনিস্ট পার্টির অংশগ্রহণ ও ভূমিকা ছিল গৌরবময়। মওলানা ভাসানী মুক্তিযুদ্ধের সময় মুজিবনগর সরকারের উপদেষ্টা তথা অভিভাবকের দায়িত্ব পালন করলেও তার অনুসারীরা চীনপন্থী হওয়ায় এবং চীন পাকিস্তানের পক্ষে অবস্থান নেয়ায় ওরা কার্যত পাকিস্তানের পক্ষেই ছিলেন। উল্লেখ্য, চীনপন্থী সর্বহারা পার্টির নেতা কমরেড আবদুল হক মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে যুদ্ধ করেছিলেন। একই অভিযোগ কমরেড . . .
যেথায় আমার স্বজন!
রীতা রায়
(পূর্ব প্রকাশের পর) মাঝে মাঝেই ভাবি, কি করেছিলেন সেদিন শেখ হাসিনার স্বামী? শোকে পাথর হয়ে যাওয়া স্ত্রীকে কিভাবে সান্ত¡না দিয়েছিলেন? ছোট্ট জয় আর পুতুল কি তাদের সদা হাসিখুশী মায়ের শোকার্ত চেহারা দেখে ভয় পেয়েছিল? শেখ রেহানা তখন কি করছিল? সে কি বুঝতে পারছিল ঘটনার বাস্তবতা? কতইবা বয়স ছিল তার! ষোল বছরের কিশোরী, সবে মাত্র দেশ থেকে এসেছে, হয়ত ফিরে যাওয়ার সময় ছোট ভাই রাসেলের জন্য কি নিয়ে যাওয়া যায়, তারই ফর্দ তৈরি করছিল, এমনটিই তো হওয়ার কথা ছিল, একটি সাধারণ বাঙালীর পারিবারিক জীবন তো এমনই হয়। রেহানা . . .