মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৩, ৫ অগ্রহায়ন ১৪২০
বর্তমান রাজনৈতিক সঙ্কট ॥ সর্বদলীয় অন্তর্বর্তী সরকারই সমাধানের পথ
ড. মোঃ হাসিবুল আলম প্রধান
বিগত ৬০ ঘণ্টার হরতালের ২য় দিন (৪ নবেম্বর) সোমবার ঢাকা গাজীপুর সড়কে শিশু মনির অগ্নিদগ্ধ হয় পিকেটারদের দেয়া আগুনে। কাভার্ডভ্যান চালক বাবা জটলা দেখে ভ্যান থেকে নেমে রাস্তার অবস্থার খবর নেয়ার চেষ্টা করছিল, শিশুটি ঘুমিয়ে ছিল মধ্যে। হরতালকারীরা ঘুমন্ত দেখেও পেট্রোল ঢেলে ভ্যানে আগুন দেয়, মুহূর্তেই শিশুটির সারা শরীরে আগুন ছড়িয়ে পড়ে। পত্রিকায় প্রকাশিত অগ্নিদগ্ধ শরীর নিয়ে মাটিতে পা ছড়িয়ে বসে থাকা কিশোরের বীভৎস নিশ্চল ছবি আর পাশে হতবাক আর্তনাদ করা বাবার চিত্রটি চোখের সামনে ভেসে উঠলে বুক যন্ত্রণায় হিম হয়ে যায়। . . .
সংখ্যালঘুদের ওপর হামলা চালানোর নতুন অস্ত্র ‘ফেসবুক গুজব’
ড. কুদরাত-ই-খুদা বাবু
গত বছর অর্থাৎ ২০১২ সালের ২৯ ও ৩০ সেপ্টেম্বর কক্সবাজারের রামু, উখিয়া ও টেকনাফের বৌদ্ধ পল্লীসমূহে ঘটে যাওয়া বড় ধরনের সাম্প্রদায়িক মৌলবাদী ট্র্যাজেডির কথা দেশবাসীর মন থেকে বিশেষ করে বৌদ্ধ ধর্মাবলম্বীদের মন থেকে আজও মুছে যায়নি। আজ পর্যন্ত ওইসব ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে বিচার হয়নি। আর ওই ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে বিচার হয়নি বলেই গত ২ নবেম্বর পাবনার সাঁথিয়া উপজেলার বনগ্রামে ধর্মের দোহাই দিয়ে সংখ্যালঘুদের বাড়ি ও মন্দিরে হামলা, ভাংচুর, বিক্ষোভ, সড়ক অবরোধ ও অগ্নিসংযোগের ঘটনা ঘটানোর সাহস দেখাতে পারল . . .
আবারও আসছে মহাজোট সরকার ক্ষমতায়
মহিবুল ইজদানী খান ডাবলু
জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আবারও ক্ষমতায় আসছে মহাজোট সরকার। বেগম খালেদা জিয়ার দেয়া বার বার আল্টিমেটাম এখন লজ্জায় পরিণত হয়েছে। মহাজোট সরকার ক্ষমতায় আসার পর থেকে বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়া কতবার যে আল্টিমেটাম দিয়েছেন তার কোন হিসেব নেই। প্রথম দিকে আগ্রহ হয়ে দুই-একবার গুনেছিলাম। কিন্তু এখন গোনা ছেড়ে দিয়েছি। বিএনপি-জামায়াত জোট এভাবে বার বার ফালতু আল্টিমেটাম আর হরতাল ডেকে এ পর্যন্ত কতজনের জীবন নিয়েছে তার একটা হিসাব নেয়া কি এখন উচিত নয়? বেগম খালেদা জিয়ার কাছে প্রশ্ন করা উচিত . . .