মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৩ নভেম্বর ২০১৩, ২৯ কার্তিক ১৪২০
বাকশাল ও নির্বাচনসংক্রান্ত বিতর্কটি কাদের মস্তিষ্কপ্রসূত?
আবদুল গাফ্ফার চৌধুরী
‘সংবিধান সম্মত নির্বাচন, না সকলের অংশগ্রহণে নির্বাচন?’ এ নিয়ে একটি নতুন বিতর্ক সৃষ্টি করা হয়েছে বাংলাদেশে। অতি চতুরতার সঙ্গে বিতর্কটি তুলেছেন আওয়ামী লীগ বিরোধী মহল- বিশেষ করে ইউনূস-শিবিরের দুটি মুখপত্র (ইংরেজী ও বাংলা) এবং তাদের অনুসারী সুশীল সমাজটি। বিএনপি যেহেতু সংবিধান থেকে বর্জিত তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের দাবি জানাচ্ছে, সেই দাবিকে সমর্থন জানানোর জন্য কৌশলে, নিরপেক্ষতার ভান করে বলা হচ্ছে, নির্বাচনে সকলের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য প্রয়োজনে সংবিধান সংশোধন করা যাবে . . .
শচীন দেববর্মণের কুমিল্লার আদি নিবাস কি রক্ষা করা যায় না?
সৈয়দ মোয়াজ্জেম আলী
উপ-মহাদেশের কিংবদন্তি গায়ক ও সুরকার শচীন দেববর্মণ ১৯০৬ সালের ১ অক্টোবর কুমিল্লার চর্থায় এক বিশাল রাজপ্রাসাদসম অট্টালিকায় জন্মগ্রহণ করেছিলেন। তদানীন্তন ত্রিপুরার মহারাজা বীরচন্দ্র মানিক্যের অর্থানুকূল্যে যুবরাজ নবদ্বীপচন্দ্র বর্মণ ৬০ একর জমিতে, সামনে পিছনে বড় দীঘি ও পৃথক অন্দর মহলসহ, এই ভবনটি নির্মাণ করেছিলেন। শচীনদেবের মা রাজকুমারী নির্মলা দেবী তদানীন্তন মনিপুর রাজ্যের রাজবংশের সদস্য ছিলেন। চর্থার বাসভবনেই শচীন বাবু তাঁর জীবনের প্রথম ১৯টি বছর অতিবাহিত করেন। স্কুলপর্ব শেষ করে ঐতিহ্যবাহী ভিক্টোরিয়া . . .
হুমায়ূন আহমেদের সঙ্গে চলচ্চিত্র নিয়ে কথোপকথন
২০০৯ সালের ডিসেম্বরে বাংলাদেশের সনামধন্য গল্পকার, ঔপন্যাসিক, নাট্যকার ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের ধানম-ির ‘দক্ষিণ হাওয়া’র বাসায় তাঁর প্রথম চলচ্চিত্র আগুনের পরশমণি (১৯৯৪) নিয়ে আলাপচারিতার সুযোগ হয়েছিল। দীর্ঘ সে আলাপচারিতার গুরুত্বপূর্ণ কিছু অংশ আজ তাঁর শুভ জš§দিনে তাঁর প্রিয় ভক্তদের উদ্দেশে প্রকাশ করা হলো। সাক্ষাতকার নিয়েছে ড. মাহবুব মোমতাজ লেখক : স্যার, আপনার পরিচালিত মুক্তিযুদ্ধের চলচ্চিত্র আগুনের পরশমণি (১৯৯৪) সম্পর্কে কিছু গল্প শুনব। অনেক কষ্ট করে আপনার সাক্ষাত পেয়েছি। . . .