মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৫ অক্টোবর ২০১৩, ২০ আশ্বিন ১৪২০
কেন শেখ হাসিনা ফেভারিট
মুহম্মদ শফিকুর রহমান
গত শনিবারের জনকণ্ঠের আমার উপ-সম্পাদকীয়’র শিরোনাম ছিল ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উদযাপিত হবে ২০২০ এবং ২০১২ সাল।’ ২০২০ সাল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং ২০২১ সাল আমাদের মহান স্বাধীনতার অর্ধশত বার্ষিকীÑ সুবর্ণজয়ন্তী। এই বার্ষিকী উদযাপিত হবে শেখ হাসিনার নেতৃত্বেই। শেখ হাসিনাই আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্বের প্রতীক। যারা স্বাধীনতাবিরোধী মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী অপশক্তির সঙ্গে গাঁটছড়া বাঁধে, একাত্তরের রাজাকার-আলবদর-আলশামস যাদের সহযাত্রী, তাদের . . .
আমরা করব জয়
কাজী তামান্না
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় তাঁর ‘বাঙ্গালির বাহুবল’ প্রবন্ধে চমৎকার অভিমত দিয়েছেন। একটু বিস্তারিতভাবে সেটা পাঠককে জানাতে চাই। কারণ এভাবে বাঙালী চরিত্রের বিশ্লেষণ এবং কনক্লুশান (ঈড়হপষঁংরড়হ) আর কেউ দিতে পেরেছেন বলে জানা নেই। তিনি বলেছেন, ‘উদ্যম, ঐক্য, সাহস এবং অধ্যবসায়, এ চারটি একত্রিত করিয়া শারীরিক বল ব্যবহার করার যে ফল, তাই বাহুবল। যে জাতির উদ্যম, ঐক্য, সাহস এবং অধ্যবসায় আছে তাহাদের শারীরিক বল যেমন হোক না কেন, বাহুবল আছে। এ চারটি বাঙালীর কোনকালে নাই, এ জন্য বাঙালীর বাহুবল নাই। অতএব . . .
কবিতা
রুখে দাঁড়াও বাংলাদেশ
ফজলুল হক সরকার
দুঃসময়ের দুর্বিপাকে বাড়ছে শুধু হিংসা-দ্বেষ গণশত্রু দিচ্ছে হানা রুখে দাঁড়াও বাংলাদেশ। মুক্তিযুদ্ধের চেতনাটা ভ-রা সব করছে শেষ মুক্ত সত্তা জাগো জাগো, রুখে দাঁড়াও বাংলাদেশ। শান্তি উধাও স্বস্তি উধাও চ-রা সব করছে শেষ মৃত্যু-কঠিন জনযুদ্ধে রুখে দাঁড়াও বাংলাদেশ। খতম করো লোপাট করো গণশত্রু সর্বশেষ সূর্য-শক্তি বক্ষে নিয়ে রুখে দাঁড়াও বাংলাদেশ। . . .
টুকরো গপ্পো
নাম সমাচার
আন্তঃনগরী বাস চলছে ঢাকা থেকে টাঙ্গাইল হয়ে জামালপুর। দুই যাত্রী পাশাপাশি অনেকক্ষণ নিঃশব্দে বসা। একজন নীরবতা ভেঙ্গে এ কথা সে কথার পর পাশের যাত্রীকে জিজ্ঞেস করল : আপনি কোথায় নামবেন? দ্বিতীয় যাত্রী : টাঙ্গাইল, আর আপনি? প্রথম যাত্রী মুচকি হেসে : লট্কাইল। এতে দ্বিতীয় যাত্রী হক্চকিত হয়ে চিন্তা করলেন, এরকম জায়গার নাম তো কখনও শুনিনি। যাই হোক কিছুক্ষণ পর আবার কথাবার্তা শুরু হলো। প্রথম যাত্রী : আপনারা কয় ভাই? দ্বিতীয় যাত্রী : আমরা চার ভাই। প্রথম যাত্রী : ভাইদের কি নাম? দ্বিতীয় যাত্রী : দিগম্বর, পিতাম্বর, . . .