মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ অক্টোবর ২০১৩, ২৯ আশ্বিন ১৪২০
সেই পালিয়ে বেড়ানো ‘কণিকা’ এবং ২০১৩ সালের নোবেল পুরস্কার!
নাদিরা মজুমদার
ফ্রাঁন্সোয়া এংলার্ট ও পিটার হিগসকে ২০১৩ সালের পদার্থবিদ্যার নোবেল পুরস্কারটি দেয়া হলো। ১৯৬৪ সালে ফ্রাঁন্সোয়া এংলার্ট ও রবার্ট ব্রাউট জুটি এবং পিটার হিগসসহ তাঁদের সমসাময়িক আরও তিনজন বিজ্ঞানী অদৃশ্য অজানা এক কণিকা কেমন করে ‘ভর’ অর্জন করছে তার গল্প প্রকাশ করেন। ন্যানোজগতের এই কণিকাটি সদাই পলায়নপর বলে, ঘরোয়া আলোচনায় কেউ কেউ তাঁকে বলেন ‘গডড্যাম কণিকা’, ‘ভদ্রভাষায়’ ঈশ্বর বা গড কণিকা। শেষতক পিটার হিগসের সুবাদে কণিকাটি ‘হিগস কণিকা’ বা ‘হিগস বোসনে’র . . .
প্রবাসে শারদ উৎসব ও জাগ্রত বাংলাদেশ
সিডনির মেলব্যাগ ॥ অজয় দাশ গুপ্ত
শারদ উৎসব এখন আর প্রবাসী স্মৃতি বা নস্টালজিক কিছু নয়। আনন্দ উৎসব আর আচারে শারদীয় দুর্গাপুজো দেশের মতোই উজ্জ্বল। কোন কোন ক্ষেত্রে দেশের চেয়েও এগিয়ে। বিশেষত নিরাপত্তা আর শান্তির প্রশ্নে প্রবাসী পুজো দেশের চেয়ে স্বস্তি ও সুরক্ষিত অবস্থানে। এখন মানুষের জীবনেও এসেছে ব্যাপক পরিবর্তন। আগের মতো দেশের সামগ্রী বা উপকরণবঞ্চিত নই আমরা। বরং ডলার পাউন্ড ইয়েন বা অন্য মুদ্রার পাওয়ার ও শক্তিতে ভাল জিনিসগুলোই বিকোয় বিদেশে। প্রবাসে মানুষ সাধে আসে না। শিক্ষা, চাকরি, অভিবাসন বা শরণার্থী যে কোটায় যেভাবেই আসুক না কেন মূল . . .
জননিপীড়ন প্রতিরোধ মঞ্চ
ড. আবুল আজাদ
দেশ: হে জনগণ, তোমরা এত হইচই করছ কেন? জনতা: হে স্বদেশ, আমরা প্রবল নিপীড়ন-নির্যাতনের মধ্যে আছি। দেশ : কেন ? তোমরা তো একটা স্বাধীন দেশে বসবাস করছ। তোমাদের সমস্যা কি? জনতা: আমরা স্বাধীন দেশে পরাধীনের মতো বেঁচে আছি। দেশ : কেন ? তোমাদের দেশ তো স্বাধীন দেশই। জনতা: আমরা স্বাধীন দেশে বসবাস করছি ঠিকই, কিন্তু আমাদের কোন নাগরিক অধিকার নেই। রাজনৈতিক দলন-পীড়নে নিষ্পিষ্ট হচ্ছি প্রতিনিয়ত। দেশ: তা হলে তোমরা কি চাও? জনতা: একাত্তরের মুক্তিযুদ্ধের চেতনায় যে অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠিত হয়েছিল, আমরা সেই বাংলাদেশ . . .