মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৫ জানুয়ারী ২০১৩, ২ মাঘ ১৪১৯
২০১৩ ॥ বহুবিধ সত্য প্রতিষ্ঠার চ্যালেঞ্জের বছর
মাসুদা ভাট্টি
২০১৩ সাল যত এগিয়ে যাচ্ছে ততই এই বছরটির গুরুত্ব ও তাৎপর্য বাড়ছে। এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতির উদ্দেশে দেয়া ভাষণের পর দেশে-বিদেশে এই ভাষণ নিয়ে মানুষ কথা বলতে শুরু করেছে। জাতির উদ্দেশে দেয়া বক্তৃতা হিসেবে এই ভাষণ খুব নতুন কিছু নয়; কিন্তু অনেকেই এই ভাষণকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে আখ্যা দিয়েছেন। আমিও মনে করি, প্রধানমন্ত্রীর এই ভাষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ, অন্ততপক্ষে এই গুরুত্বপূর্ণ সময়ে প্রধানমন্ত্রী বা বিরোধীদলীয় নেতা যাই-ই বলবেন, তাই-ই গুরুত্বসহকারে মানুষ শুনবে। কারণ ২০১৩ কোন মামুলি বছর নয়, . . .
মিসরে ত্রিশক্তির টাগ অব ওয়ার
আল আহরাম উইকলি থেকে অনুবাদ : এনামুল হক
এক জটিল প্রক্রিয়ার মধ্য দিয়ে অগ্রসর হচ্ছে মিসরের রাজনীতি। সেখানে চলছে ত্রিশক্তির টানাপোড়েন। একদিকে ব্রাদারহুডের নেতৃত্বে ইসলামী শক্তিগুলোর কোয়ালিশন, অন্যদিকে উদারপন্থী ও সেক্যুলার শক্তিগুলোর ঐক্যজোট। আরেকপ্রান্তে আছে মিসরের শক্তিশালী সেনাবাহিনী। ইসলামী জোট আর সেক্যুলার জোটের দ্বন্দ্ব সুতীব্র এবং সহজে মিটবার নয়। তেমনি সেনাবাহিনীর সঙ্গে ব্রাদারহুডের বিরোধও আজ আর গোপন নয়। এই ত্রিশক্তির টাগ অব ওয়ারের দিকেই এখন সকলের দৃষ্টি ব্রাদারহুড-সালাফি অশুভ আঁতাত মিসরে নতুন সংবিধানের ওপর গণভোট অনুষ্ঠানকে কেন্দ্র . . .
সফল স্টেটসম্যান শেখ হাসিনা
এম. নজরুল ইসলাম
বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা সপ্তমবারের মতো বাংলাদেশের সর্ববৃহৎ গণতান্ত্রিক রাজনৈতিক দলের প্রধান নির্বাচিত হয়েছেন। অন্যদিকে তাঁর সরকারের চার বছরপূর্তি হয়েছে। গত চার বছর সরকার পরিচালনায় অসামান্য দক্ষতার পরিচয় দিয়ে বাংলাদেশকে অনন্য এক উচ্চতায় নিয়ে গেছেন তিনি। বিশ্বের বড় বড় দেশের দৃষ্টি এখন বাংলাদেশের দিকে। বাংলাদেশ আগামীতে বিশ্বে নতুন উদাহরণ সৃষ্টি করতে যাচ্ছে, এমন কথাও এখন উচ্চারিত হচ্ছে। আন্তর্জাতিক মিডিয়াতে বাংলাদেশ বিষয়ে এই আগ্রহের কারণও বিগত চার বছরের ইতিবাচক দেশ পরিচালনা। মানব কল্যাণবোধ আর দেশপ্রেমে . . .