মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০১১, ১৫ আশ্বিন ১৪১৮
জাতিসংঘে শেখ হাসিনার ভাষণ নতুন উচ্চতায় বাংলাদেশ
গোলাম কুদ্দুছ
২৪ সেপ্টেম্বর ২০১১ বাংলাদেশ সময় রাত ১১টার পর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৬তম অধিবেশনে ভাষণ প্রদান করেন। বাংলাদেশ টেলিভিশনের কল্যাণে তাঁর এ ভাষণ সরাসরি দেখবার সৌভাগ্য আমাদের হয়েছিল। বিগত চল্লিশ বছরে বাংলাদেশের বেশ কয়েকজন সরকারপ্রধান এবং শেখ হাসিনা নিজেও জাতিসংঘে ভাষণ দিয়েছিলেন। তবে, এ কথা নির্দ্বিধায় বলা যায়, এবার শেখ হাসিনার ভাষণে ছিল আত্মমর্যাদাসম্পন্ন এক জাতির উজ্জ্বল উপস্থিতি। নিজস্ব সীমানা ছাড়িয়ে বাংলাদেশ আজ বিশ্বশান্তি রক্ষায় গৌরবজনক ভূমিকা রাখছে। সাত শ' . . .
তিস্তা ইস্যুতে কেন কেন্দ্রকে চাপে রাখতে চান মমতা
মূল : অশোক মিত্র
অনুবাদ : এনামুল হক
তিস্তা নিয়ে ভজঘট অবস্থার কারণে প্রধানমন্ত্রী ও তাঁর সরকার বড়ই বিব্রতকর অবস্থায় পড়েছেন। প্রধানমন্ত্রী প্রকাশ্যে বিলাপ করে বলেছেন বাংলাদেশের সঙ্গে যে চুক্তিটি স্বাৰরিত হবার কথা ছিল সেটার বিস্তারিত সবকিছু তাঁর ঢাকা সফরের অন্তত এক পৰকাল আগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে জানিয়ে দেয়া হয়েছিল। তখন তিনি কোন রকম আশঙ্কা বা সংশয় প্রকাশ করেননি। ঠিক শেষ মুহূর্তে তিনি বেঁকে বসলেন। প্রধানমন্ত্রীর ধারণা তাঁর এই মনোভাব পরিবর্তনের পেছনে নিশ্চয়ই অন্য কোন বিবেচনা কাজ করেছে। সংযুক্ত প্রগতিশীল জোটে (ইউপিএ) সরকারের নেতৃত্বদানকারী . . .
তথাকথিত স্বাধীন দুর্নীতি দমন কমিশন এই অনুমোদন নেয়নি
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ
মহীউদ্দীন খান আলমগীর
(পূর্ব প্রকাশের পর) একই রকমভাবে এটা এ উপমহাদেশে উচ্চতর আদালত কর্তৃক নির্দেশিত অনুসরণীয় নীতিও (পিএলডি ১৯৬৭, পেশ ২৩৭)। আইন এবং নির্দেশনাগুলো থাকা সত্ত্বেও এই মামলার ক্ষেত্রে তদন্ত কর্মকর্তারা সেনা আইনের সীমা ও কর্তৃত্ব বহির্ভূতভাবে টাঙ্ফোর্সের নেতৃত্বধানকারী মেজরের অনুগত হিসেবে ভূমিকা নিয়েছেন, বললেন এ্যাডভোকেট আয়েত আলী পাটোয়ারী। ইমার্জেন্সি পাওয়ার অর্ডার-এর ১৫ এবং ১৬ বিধি একজন মেজরকে কোনভাবেই তদন্তকাজ তদারকি করার, নেতৃত্ব দেয়ার বা এতে সম্পৃক্ত হওয়ার ক্ষমতা দেয় না। এ ক্ষেত্রে তিনজন তদন্ত কর্মকর্তা . . .