মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০১১, ৪ আশ্বিন ১৪১৮
তিস্তা ॥ উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে দেবেন না!
মমতাজ লতিফ
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানাজর্ী নাকি ভারতের কেন্দ্রীয় প্রশাসনের কোন একটি আমলাগোষ্ঠী তিস্তার পানি বণ্টনকে কেন্দ্র করে বহুল প্রতীক্ষিত সজ্জন, সৎ ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরকে ম্লান করে দেবার জন্য দায়ী? সংবাদপত্র সূত্রে জানা গেছে, মমতা বন্দ্যোপাধ্যায় যিনি একাধারে সৎ, সাধারণ জীবনযাপন করেন, বাংলাদেশ ও শেখ হাসিনার সঙ্গে যাঁর সুসম্পর্ক বর্তমান, তিনি প্রথম কয়েক দফা খসড়ার সর্বশেষ চুক্তিতে তিস্তার পানির ৩৩,০০০ কিউসেক পানি বাংলাদেশকে প্রদানে সম্মত হয়েছিলেন। সংবাদ সূত্রমতে, আকস্মিকভাবে ড. . . .
সিডনির মেলব্যাগ
বিশ্বায়নের চ্যালেঞ্জ ও গণতান্ত্রিক বাংলাদেশ
অজয় দাশ গুপ্ত
জননেত্রী শেখ হাসিনার নেতৃত্ব ও দূরদর্শী ভাবনার ঢেউ এখন পৃথিবীর বহু দেশে, বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েছে। অস্ট্রেলিয়ার সিডনিও তার ব্যতিক্রম নয়। এর আগেও বিভিন্ন অনুষ্ঠানে বক্তাদের বক্তৃতায় তার আভাস পেয়েছি। এককালে আমরা যখন তা বলতাম শ্বেতাঙ্গ বা ভিনদেশীরা বোঝা না বোঝার মাঝামাঝি এক অবস্থানে থেকে সন্দেহ পুষতেন। এখন চিত্রটা অন্য ধরনের খোদ অস্ট্রেলিয়ার পরিবেশমন্ত্রী বলছেন, "তিনি শেখ হাসিনার সঙ্গে কাজ করতে পেরে জাতিসংঘের অধিবেশন বা সম্মেলনে তাঁর নির্দেশনা শুনে গর্বিত।" দেশে দেশে বাংলাদেশ ও দক্ষিণ . . .
লিবিয়ার নতুন ক্ষমতা ও 'লিবিয়ার বন্ধুরা' নামক মতবিনিময়সভা
নাদিরা মজুমদার
(গতকালের পর) সানুসিরা মক্কা থেকে লিবিয়ায় আসেন ও এখানে স্থায়ী বসতি স্থাপন করেন ঊনবিংশ শতাব্দীর আশির দশকে। রাজা হওয়ার পরে ইদ্রিস এক সময়ের গ্রিক শাসিত প্রদেশ সাইরেনাইকায় স্থায়ীভাবে বসবাস শুরু করেন। মনে প্রাণে ইদ্রিস আসলে ছিলেন সাইরেনাইকার আমির এবং সানুসি গোত্রের গোত্রপ্রধান; জানতেন যে তাঁর ক্ষমতা ও শক্তির উৎস তাঁর গোত্র। তাঁর রাজনৈতিক আগ্রহ ও স্পৃহা ছিল সাইরেনাইকাভিত্তিক; তিনি মূলত দেনদরবার করেছিলেন স্বাধীন সাইরেনাইকার আমিরাতের পক্ষে। যুক্তরাজ্যের আমন্ত্রণে ত্রিপোলিতানিয়ার আমিরত্ব গ্রহণ করেন অনিচ্ছা . . .
অভিযোগের ভিত্তি হিসেবে এই স্টেটমেন্ট একেবারেই অবিশ্বাস্য
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ
মহীউদ্দীন খান আলমগীর
(পূর্ব প্রকাশের পর) যেখানে দেখানো হয়েছে, কিভাবে কঠোর সাধনা ও ত্যাগ একটা ফেলনা ধুলার পাত্রকে অর্থপূর্ণ জীবনের প্রতীক মহার্ঘ শ্যামল ও স্বর্ণাভ রংপাত্রে পরিণত করতে পারে। আমি ভাবলাম, ক্ষমতা কুৰিগত করা এই লোকগুলো কি কখনও হেমিংওয়ে বা স্টেইনবেক পড়েছে? চেঙ্গিস খাঁ, তার নিষ্ঠুরতা এবং নিপীড়ন, পাশবিক আচরণ এবং ধ্বংসযজ্ঞ নিশ্চয় তাদের জীবনের আদর্শ এবং ব্রত। ছাদ থেকে একটি টিকটিকি টিকটিক করে উঠল। সম্ভবত এটাই বলল যে, আমার ভাবনা ভুল ছিল না। আমি কি কুসংস্কারাচ্ছন্ন হয়ে পড়লাম? নিজেকে একটু ভর্ৎসনা করলাম এবং স্মরণ করলাম . . .