মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর ২০১১, ৩১ ভাদ্র ১৪১৮
স্টিভ জোবস ও প্রাসঙ্গিক কথা
ড. মহীউদ্দীন খান আলমগীর
স্টিভ জোবস আর বিল গেটস সমকালীন প্রযুক্তি উদ্ভাবন এবং প্রযুক্তিভিত্তিক শিল্প ও ব্যবসায়ের কিংবদন্তি। ২০০০-এর জানুয়ারিতে বিল গেটস মাইক্রোসফটের প্রদান নির্বাহীর পদ থেকে নেমে গেলেন। আর ২০১১-এর আগস্ট মাসে ৫৬ বছর বয়সের মাথায় স্টিভ জোবস ছেড়েছেন বিশ্বপ্রখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান এ্যাপেল ইনকের প্রধান নির্বাহীর পদ। বিল গেটস তখন থেকে মনোযোগ দিয়েছেন দানশীলতায়, ব্যাপ্তি ঘটিয়েছেন বিল ও মেলিন্দা গেটস ফাউন্ডেশনের তৃতীয় বিশ্বে রোগব্যাধির জয়ের সাধনায়, নিরক্ষরতা দূরে সরিয়ে আলোর, উদ্ভাবনের ও প্রয়োগের পথে সবাইকে টেনে . . .
শ্রদ্ধেয় নিতুনদা, জয়তু নিতুনদা
রবিউল হুসাইন
বাংলাদেশের শিল্পজগতে মুক্তিযোদ্ধা ও শিল্পোদ্যোক্তা বহুগুণে গুণান্বিত শিল্পী নিতুন কুণ্ডু একজন ব্যতিক্রমধর্মী ব্যক্তিত্ব ছিলেন। এরকম কাজপাগল, শ্রমনিষ্ঠা প্রতিভাবান শিল্পী দেখা যায় না সচরাচর। নিজের প্রবল একাগ্রতা, লক্ষভেদী দূরদৃষ্টি ও অনুপম সৃষ্টিশীলতা নিয়ে তাঁর কাঙ্ৰিত জায়গায় পেঁৗছতে সৰম হয়েছিলেন। বলা যায়, শূন্য থেকে যাত্রা শুরু করে তিনি বিশাল মহীরুহে নিজের অবস্থানকে সুদৃঢ় করতে পেরেছিলেন। নিতুন কুণ্ডু আমাদের দেশের হাতেগোনা সেই মুষ্টিমেয় শিল্পীদের অন্যতম, সম্ভবত একমাত্র, যিনি শিল্পের প্রায় প্রতিটি . . .
তাহলে তাঁরা কেন আছেন?
মাহবুব-উল-আলম খান
বর্তমান সরকারের তিন বছর এখনও হয়নি। অর্ধেকের বেশি সময় চলে গেছে। যে স্বপ্ন, আশাআকাঙ্ৰায় এ দেশের মানুষ বিপুল ভোটে বিপুল জয়ে মহাজোট সরকারকে বিজয়ী করেছে মানুষের প্রত্যাশা কি পূরণ হয়েছে? নির্বাচনী অঙ্গীকার কি বাস্তবায়িত হয়েছে? সব কিছু কেমন এলোমেলো, অগোছালোভাবে এগুচ্ছে। কাজের সুষ্ঠু গতিধারা দৃশ্যমান হচ্ছে না। কৃষিতে, শিক্ষায় যে গতিধারা অন্যত্র তেমন গতিধারা নেই। মানুষ নিত্যদিনের বাজার সওদায়, দ্রব্যমূল্যে হিমশিম খাচ্ছে। যানবাহনে অঘটন, চলাচলে বিপর্যসত্ম অবস্থা নানাবিধ দুর্বিপাকে একটি কঠিন অবস্থা বিরাজ করছে। . . .