মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৪ আগষ্ট ২০১১, ২০ শ্রাবণ ১৪১৮
এ কোন্ কাদের সিদ্দিকী!
অসীম সাহা
কাদের সিদ্দিকী। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসে এক কিংবদন্তি মুক্তিযোদ্ধার নাম। এই অসম সাহসী যোদ্ধা একাত্তরে দেশের অভ্যনত্মরে থেকে অসংখ্য তরুণকে প্রশিক্ষিত করে টাঙ্গাইল রণাঙ্গনে যে-দুঃসাহসী ভূমিকা পালন করেছিলেন, তাতে তিনি পরিচিত হয়ে উঠেছিলেন 'বাঘা সিদ্দিকী' নামে এবং দেশ স্বাধীন হবার পর বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁকে বেসামরিক ব্যক্তি হিসেবে একমাত্র 'বীর উত্তম' উপাধিতে ভূষিত করেই ক্ষান্ত হননি, বলতে গেলে তাঁকে নিজের 'সন্তান' হিসেবেও বুকে টেনে নিয়েছিলেন। . . .
পঞ্চম আদমশুমারি ও একটি পর্যবেক্ষণ
আতিক আজিজ
বাংলাদেশের জনসংখ্যা ১৪ কোটি ২৩ লাখ ১৯ হাজার। গত ১৬ জুলাই জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) মিলনায়তনে পঞ্চম আদমশুমারির প্রাথমিক প্রতিবেদন প্রকাশকালে এ তথ্য তুলে ধরেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী এ.কে খন্দকার। তিনি তাঁর প্রতিবেদন প্রকাশকালে আরও উলেস্নখ করেন, জনসংখ্যার বৃদ্ধির হার নেমে এসেছে ১ দশমিক ৩৪ শতাংশে । ১০ বছর আগে ২০০১ সালের আগের আদমশুমারিতে এ হার ছিল ১ দশমিক ৫৪ শতাংশ। সর্বনিম্ন বরিশালে শূন্য শতাংশ। আর জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ৯৬৪ জন। নারী-পুরুষের অনুপাত ১০০ঃ১০৩। . . .
পরিবেশ বিপর্যয় ও আমরা
আনিসুর রহমান দিপু
সম্প্রতি বিশ্বব্যাপী পরিবেশ বিপর্যয়ের নানা রকম ঘটনা বিশ্বজুড়ে অনাকাঙ্ৰিত পরিবেশের সৃষ্টি করছে। আর পরিবেশ বিপর্যয়ের কারণে বাংলাদেশসহ বিশ্বের নানা দেশে ঝড় জলোচ্ছ্বাস, বন্যা, সিডর, আইলা, সুনামিসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের ঘটনা ঘটছে। আর তাই পরিবেশ বিপর্যয়ের প্রভাব বেশি পড়ছে অনুন্নত দেশগুলোর ওপর, বিশেষ করে বাংলাদেশে। পরিবেশ ভারসাম্যহীনতার আবহটা ইদানীং অতিমাত্রায় পরিলক্ষিত হতে দেখা যাচ্ছে। যার দরুন বাংলাদেশের বনসম্পদ, বৃৰরাজি, জলজ প্রাণীসহ প্রাকৃতিক সম্পদ বিনষ্টের উপক্রম হয়েছে। বিশেষত, উন্নত বিশ্বের . . .