মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৯ আগষ্ট ২০১১, ১৪ ভাদ্র ১৪১৮
হাসপাতাল আর কসাইখানার মধ্যে তফাত প্রয়োজন
আবদুল মান্নান
একই দিনে দেশের তিনটি নামীদামী হাসপাতালকে উচ্চ আদালতের কাঠগড়ায় দাঁড়াতে হলো তাদের চরম দায়িত্বহীনতা, গাফিলতি, অনৈতিক কর্মকা- পরিচালনা, অমানবিক আচরণ ও অবহেলার অভিযোগে। একটির বিরুদ্ধে অভিযোগ_তাদের হাসপাতালে কর্তব্যরত চিকিৎসকদের অবহেলায় এক শিশুর মৃতু্য হয়েছে। একটিতে জ্যানত্ম নবজাতককে বদলিয়ে একটি মৃত শিশু গছিয়ে দেয়া হয়েছে, বলা হয়েছে। আর তৃতীয়টিতে এসেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের শিক্ষক এবং বড়মাপের একজন ওস্তাদ অধ্যাপক মৃদুল কান্তি চক্রবর্তী তার ডায়রিয়ার চিকিৎসা নিতে। সেখানে চিকিৎসকরা সময়মতো তার . . .
সিডনির মেলব্যাগ
দায়িত্ব ও প্রত্যাশার ঝলমলে ঈদ উৎসব
অজয় দাশ গুপ্ত
মানুষের জীবনের চেয়ে মূল্যবান ও মহার্ঘ্য কোন বস্তু নেই। এই যে ধর্ম যার ধর্মীয় সংস্কারের সমাজ আমাদের ধর্মের মূল বক্তব্যও কি তাই নয়? মানুষ না থাকলে ঈশ্বর উপাসনা বা নিয়ম মেনে ধর্ম পালন করবে কোন প্রাণী? সৃষ্টির সেরা জীব হিসেবে সৃষ্ট মানুষই তাই অমৃতের সন্তান। এই জীবন ও জীবনবোধ সুরৰার দায়িত্ব যেমন ব্যক্তির, তেমনি সমাজ ও রাষ্ট্রের। সমাজ যা পারে না, ব্যক্তিগত মানুষের পক্ষে যা অসম্ভব সরকার বা রাষ্ট্রই পালন করে সে গুরু দায়িত্ব। জীবন যখন জটিল ও বিবিধ কর্মকাণ্ডে নিয়ন্ত্রণহীন বা অরৰিত, সরকারের মাধ্যমে রাষ্ট্রই . . .
পায়ের ডগার ওপর দৃঢ়ভাবে ভর দিয়ে কৌঁসুলি নিজেকে নিবৃত করে বসে পড়লেন
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ
মহীউদ্দীন খান আলমগীর
(পূর্ব প্রকাশের পর) মেসার্স শহীদুল্লাহ এ্যাসোসিয়েটসের (১৯৭০-এ প্রতিষ্ঠিত) ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহম্মদ শহীদুল্লাহকে পরদিন ১১ জুলাই আমাদের সাক্ষী হিসেবে হাজির করা হলো। শেখ মোহম্মদ শহীদুলস্নাহ দেশের অন্যতম স্বীকৃত স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার। বয়স প্রায় ৭০। আমার কৌঁসুলি সৈয়দ রেজাউর রহমানের নেতৃত্বে তিনি তাঁর সাক্ষ্যে স্বীকার করলেন যে, তিনি আমার বনানীর বাড়ির ডিজাইন ও বস্নুপ্রিন্ট তৈরি করেছেন। তিনি জানান যে, তিনি বাড়িটির জন্য কম খরচ-সাপেক্ষ একটি সাশ্রয়ী ডিজাইন করেছেন। তাঁর বর্ণনায়, বাড়িটির প্রথম দুটো . . .