মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৬ আগষ্ট ২০১১, ১১ ভাদ্র ১৪১৮
জনগণের অভিজ্ঞতা ও প্রত্যাশা অন্য রকম ছিল
মমতাজউদ্দীন পাটোয়ারী
শোকের মাস আগস্ট চলছে। এ বছর মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় অন্য ধারার চলচ্চিত্রকার তারেক মাসুদ এবং ইলেকট্রনিক মিডিয়ায় পুরোধা ব্যক্তিত্ব মিশুক মুনীরের মৃত্যু শোকের পরিধি ও গভীরতাকে আরও বেশি বাড়িয়ে দিয়েছে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ ১৮ জনকে নির্মমভাবে হত্যা, ২০০৪ সালে ২১ আগস্ট শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে সরকারী পৃষ্ঠপোষকতায় বর্বরোচিতভাবে গ্রেনেড হামলায় ২৪ জনের মৃত্যু ও অসংখ্য নেতাকর্মীর আহত হওয়া, স্পিস্নন্টার বহন করে তাদের বেঁচে থাকা_আমাদের জাতির জন্য সত্যিই এক ভয়াবহ স্মৃতি বহনের মাসে পরিণত হয়েছে। . . .
রিকশা ॥ যাত্রী হয়রানির শেষ নেই
শাহজাহান মিয়া
রাজধানী ঢাকায় নিম্নমধ্যবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের লোকজনের রাস্তায় চলাচলের প্রধান বাহন রিকশা। কিন্তু কিছুদিন ধরে নীরবে অথচ নির্দয়ভাবে রিকশা ও রিকশাযাত্রীদের পুলিশের হাতে নানাভাবে সীমাহীন হয়রানির শিকার হতে হচ্ছে। যাঁরা বাসে উঠতে পারেন না এমন সীমিত আয়ের মানুষের শহরের এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে সাধ্যে না কুলালেও নিতান্ত অনন্যোপায় হয়ে রিকশায় উঠতে হয়। বিশেষ করে স্কুলপড়ুয়া ছেলেমেয়েদের নিয়ে অভিভাবকদের বাসে উঠে বিদ্যালয়ে যাওয়া একেবারে অকল্পনীয় বলে রিকশাই তাদের একমাত্র ভরসা। এবং সে রিকশায় উঠে শিক্ষাপ্রতিষ্ঠানে . . .
তিনি জানতেন আইডিবির বেতন-ভাতার হার ছিল বেশ উঁচু
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ
মহীউদ্দীন খান আলমগীর
(পূর্ব প্রকাশের পর) তার কথায়, পরিকল্পনা প্রতিমন্ত্রী হিসেবে ড. আলমগীর উন্নয়ন প্রকল্প যে রকম দ্রুততা এবং দক্ষতার সঙ্গে সম্পন্ন করেছেন, এ রকম আগে দেখা যায়নি। ড. আলমগীরের দক্ষতা, কর্মতৎপরতা এবং সততার প্রশংসা করে জনাব মুহিতের ভাষ্যটি বিচার আদালতের সামনে দেয়া হলো। সরকারপক্ষের উকিল মিজানুর রহমানের জেরায় ড. আকবর আলি খান স্বীকার করেন যে, ড. আলমগীরের বিরুদ্ধে ঠিক কি কি অভিযোগ আনা হয়েছে তা তিনি সঠিকভাবে জানেন না এবং তিনি ড. আলমগীরের সঙ্গে বিভিন্ন আন্তঃমন্ত্রণালয় কমিটি ছাড়া একসঙ্গে কখনও কোনও বিভাগে কাজ করেননি। . . .