মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ আগষ্ট ২০১১, ২৮ শ্রাবণ ১৪১৮
জনগণ যখন জনগণের বিরুদ্ধে
বেলাল বেগ
ধর্মভিত্তিক রাজনৈতিক দল, জঙ্গীবাদ, চোর-ডাকাত আর পেশাদার খুনী ছাড়া বাংলাদেশে এমন একজনকেও পাওয়া যাবে না যে জনগণের কথা বলে না। যে কোন রাজনীতিক ঘুমাতে যান জনগণের কথা ভেবে; জেগে ওঠেন জনগণের চিন্তায়। ক্ষমতায় থাকেন বা না থাকেন, তারাই জনগণের স্বনিয়োজিত অভিভাবক। কবি-সাহিত্যিক, শিল্পী-শিক্ষকেরা ত জনগণের জন্যই বেঁচে থাকেন। যাদের জন্য ভেবে ভেবে এ সব মানুষদের লবেজান, সে জনগণকে তাঁরা কখনও বাসত্মবে দেখেন না; দেখেন কল্পনায়। সে জন্য চলিস্নশ বছর পরেও তাঁদের চোখে পড়ে না যে, মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন হওয়া এদেশের . . .
আসামের ভূমিকম্প ১৮৯৭
অনুবাদ : এনামুল হক
ভূমিকম্পপ্রবণ অঞ্চলে বাংলাদেশ। প্রলয়ঙ্করী ভূমিকম্পের বেশ ক'টি নজির আছে এখানে। ১৯৫০-এর আসাম ভূমিকম্পের রুদ্ররোষ আজও লোকমুখে শোনা যায়। তারও আগে ১৮৯৭ সালে এই আসামেই আরেক সর্বনাশা ভূমিকম্প ছোবল হেনেছিল, যা বিশ্বের দশটি ভয়াবহতম ভূমিকম্পের একটি। বলাবাহুল্য, এর উৎপত্তি স্থলটি ছিল বাংলাদেশের কাঁধের ঠিক উপরে। আবারও যদি তেমন ভূমিকম্প আঘাত হানে তাহলে? গত কয়েক বছরে বেশ কয়েকটি বড় ধরনের ভূমিকম্প ছোবল হেনেছে বিভিন্ন অঞ্চলে। গত মার্চে জাপানে রিখটার স্কেলে ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে, যা এখনও আলোচনার বস্তু . . .
আমি আদালতকে বলি যে, আমার ওপর এ সংক্রান্ত কোন দায় বর্তাতে পারে না
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ
মহীউদ্দীন খান আলমগীর
(পূর্ব প্রকাশের পর) ২০০৬ সালের গোড়ার দিকে আমাদের পরিবার একটি সিদ্ধান্ত নেয় যে, উত্তর প্রজন্মের স্মরণে রাখার জন্য পরিবারের সবার নাম হলরুমের দেয়ালে লিখে রাখা হবে। এ ৰেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, জোড়ঘরটি স্থাপিত আমাদের পৈত্রিক বসতভিটায়, যৌথ মালিকানায় (চার ভাইবোন এবং তাদের উত্তরাধিকারীদের), যার কোন শরিকানা সীমানা পৃথককরণ হয়নি। ২০ ফেব্রুয়ারি ২০০৭-এর আমার সম্পদ বিবরণীতে আমি এটা উলেস্নখ করেছি। এই বসতবাড়ির পরচা এবং ভূমির রেকর্ডে সুনির্দিষ্টভাবে স্বত্বাধিকারী হিসেবে আমাদের সব ভাইবোন এবং তাদের . . .