মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৮ জুলাই ২০১১, ২৪ আষাঢ় ১৪১৮
আরও ভাল চাইলে দোষ কী?
মুনতাসীর মামুন
॥ দ্বিতীয় কিস্তি ॥ চার্জশীটের ফলে যে মামলা হয়েছে তাতেও দেখা যায় মুজিব আমলে শাসত্মির পরিমাণ (অর্থাৎ হার) সবচেয়ে বেশি ৩২.৮৩ শতাংশ, বেগম জিয়ার স্থান জেনারেল এরশাদেরও নিচে, তার স্বামীর ওপরে ১০.৮২ শতাংশ, বেগম জিয়ার দ্বিতীয় আমল, তিনউদ্দিনের আমল পূর্ববর্তী সব আমলকে টপকে যাবে। এই উপাত্ত কয়েকটি দিক তুলে ধরে: ১. প্রত্যেক সামরিক শাসক বা ক্যান্টনমেন্টজাত রাজনৈতিক দল ৰমতায় থাকার সময় দুনর্ীতির সবচেয়ে বেশি প্রশ্রয় দিয়েছে। ২.তাদের দুর্নীতির মামলার অনেক ছিল রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। না হলে চার্জশীট ও শাসত্মির . . .
পুঁজিবাদ এবং শতবর্ষ পরে জনসংখ্যা ও জলবায়ু
মিনা ফারাহ
(বুধবারের পর) এই শহরেই প্রায় ৪ লাখ রিক্সাচালক, কয়েক লাখ মজুর, প্রায় ৪ লাখ বহুতল ভবন, লাখ লাখ বস্তিবাসী এবং অসংখ্য সর্বহারার পাশাপাশি চরম পুঁজিবাদের প্রসার লক্ষণীয়। ক্ষুধা এবং হতদরিদ্রের প্রশ্নে পার্টির সুপারম্যানরা সময় নষ্ট করে না, ভোটের সময় ছাড়া গরিবের খবর নেয় না, পাস করলেই গরিব ভোটাররা নিখোঁজ, সুখবরের টেবিল চাপড়ানোই কাজ। কিন্তু বাস্তব বলে, দ্রব্যমূল্যের সঙ্গে তুলনা করলে '৭২-এর মাথাপিছু ৯০ ডলার বর্তমানের ১০ ডলারের সমান। ২০১১ সালের ৭৫০ ডলার '৭২-এর ৮৪ ডলারের বেশি নয়। '৭২-এ ডলারের মূল্য . . .
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ
আইন অনুযায়ী দুদকের সচিব আমার সম্পদ বিবরণী দাখিলের জন্য নোটিস দিতে পারেন না
মহীউদ্দীন খান আলমগীর
"এই ইচ্ছাকৃত বাদ দেয়াটা কি সত্য গোপন নয়? এটি কি পৰপাতিত্ব দেখানো এবং অভিযুক্তকে বস্তুগতভাবে ক্ষতিগ্রস্ত করা নয়?" জেরার এখানটায় এসে এ্যাডভোকেট জানতে চাইলেন। "না, কিন্তু এসব 'বাদ যাওয়া' আমার পরিহার করা উচিত ছিল", তিনি জবাব দিলেন। "আপনাকে যে বিষয়ে তদন্ত করতে দেয়া হয়েছিল সেটি যদি ঠিকঠাক মতো করতেন, পুরো সত্যিটা বলতেন_সত্যি ছাড়া কিছুই না বলতেন, আজ অভিযুক্তকে এভাবে কষ্ট পেতে হতো না_তার বিরুদ্ধে আসলে কোন মামলাই হতো না তাহলে,।" এ্যাডভোকেট তার মতো করে ধীরে ধীরে কথাগুলো . . .