মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৪ জুলাই ২০১১, ৯ শ্রাবণ ১৪১৮
বঙ্গবন্ধুর নামে নেয়া প্রথম শোক প্রস্তাবের বিস্মৃতপ্রায় কাহিনী
আবদুল মান্নান
লেখার শুরম্নতে বলে নেই এই লেখার উদ্দেশ্য কাউকে সমালোচনা করা বা নিজে কৃতিত্ব নেওয়া বা কাউকে দেওয়া নয় শুধু আজ থেকে প্রায় ত্রিশ বছর আগে দেশের অন্যতম বৃহৎ বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি ঐতিহাসিক ঘটনা বর্তমান প্রজন্মের পাঠকদের সামনে তুলে ধরা কারণ বিস্মৃতিপরায়ণ জাতি হিসেবে বাঙালীর খ্যাতি আছে। বর্তমান সময়ে কোন সভা-সেমিনারে বা রাষ্ট্রীয় অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব অথবা জেলে নিহত চার জাতীয় নেতার নামে শোক প্রসত্মাব গ্রহণ করা বা শোক প্রকাশ করা বা শ্রদ্ধা জানানো কোন সংবাদপত্রে শিরোনাম হয় . . .
ছাত্র রাজনীতি বিকল্পের সন্ধানে
নূহ-উল-আলম লেনিন
সমপ্রতি সবচেয়ে আলোচিত-সমালোচিত বিষয়গুলোর অন্যতম হচ্ছে ছাত্র রাজনীতি। একদার গৌরবোজ্জ্বল ছাত্র আন্দোলন ও ছাত্র রাজনীতির বর্তমান অধোগতি এবং তার ভয়ঙ্কর সংহার মূর্তি দেখে সমগ্র জাতি সত্মম্ভিত, উদ্বিগ্ন। যখন যে রাজনৈতিক দল রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত থাকে তখন তার অনুসারী ছাত্র সংগঠনের নেতাকমর্ীসমর্থকদের আসুরিক তা-বই কেবল একমাত্র উদ্বেগের বিষয় নয়, সেই সঙ্গে চরম দক্ষিণপন্থী ধর্ম ব্যবসায়ী জামায়াত-শিবির ও হিযবুত তাহরীরের মতো মৌলবাদী সংগঠন ছাত্র-তরুণদের কর্মকা- ও দেশের গণতান্ত্রিক ভবিষ্যতকে প্রশ্নবিদ্ধ করে তুলেছে। . . .
৬ জুলাই সিতারা একা আমাকে কাশিমপুর জেলে দেখতে এলেন
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ
মহীউদ্দীন খান আলমগীর
পূর্ব প্রকাশের পর বিমান ও স্থলপথে ৰমতাসীনদের নিষেধাজ্ঞার বেড়াজালের মধ্য দিয়ে সিতারার যাবার প্রস্তুতি চলছে। আমার কূটনীতিবিদ বন্ধু ছাড়াও সালমান ও তার যোগ্য সহকারী মাহবুব আমাকে এ ব্যাপারে সাধ্যমতো সহায়তা করছে। তিনটি রুটে পাঁচটি ফ্লাইটে সিতারার নামে আসন সংরৰণ করা আছে। আমার ভাই ড. জাহাঙ্গীর, আমি এবং আমার কূটনীতিবিদ বন্ধু ছাড়া কেউ তাঁর দেশ ছাড়ার বিষয়ে জানে না। কোন ফ্লাইটে তিনি যাবেন তা কেবল দু'জনের জানা। মাহবুব এবং কূটনীতিবিদ বন্ধু ফ্লাইট উড্ডয়নের দশ মিনিট আগে সিতারাকে চুপচাপ, দ্রম্নত বিমানবন্দরের . . .