মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২ জুলাই ২০১১, ১৮ আষাঢ় ১৪১৮
দেশে নামকরণের কয়েকটি ঘটনা
মুহম্মদ শফিকুর রহমান
বৃহস্পতিবারের পত্র-পত্রিকায় দেখলাম বিএনপির ছাত্র অঙ্গ সংগঠন ছাত্রদল আগামী ২ ও ৩ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র ধর্মঘট ডেকেছে। তাদের দাবি হলো বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন ছাত্রী হলের নাম খালেদা জিয়া ছাত্রী হল রাখতে হবে। অর্থাৎ সর্বজন শ্রদ্ধেয় কবি বেগম সুফিয়া কামালের নাম ফেলে দিয়ে তাতে খালেদা জিয়ার নাম বসাতে হবে। পরের ধনে পোদ্দারির সেই পুরনো কূটকৌশল। ছাত্রদলের সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম আলিম দলের নয়াপল্টনস্থ দলীয় কার্যালয়ে রীতিমতো সংবাদ সম্মেলন করে এই কর্মসূচী ঘোষণা করলেন। কার কৃতিতে কে নাম কিনতে . . .
দুঃখী মানুষের মুখে ফুটে উঠুক অনাবিল হাসি
মাহবুব-উল-আলম খান
২০০১-এর নির্বাচনে ষড়যন্ত্রের নীলনক্সায় সেদিন ক্ষমতাসীন হয়েছিল বিএনপি-জামায়াত জোট। বিচারপতি লতিফুর রহমান ছিলেন তত্ত্বাবধায়ক সরকারপ্রধান। তিনি প্রধান উপদেষ্টা হওয়ার আগেই কতিপয় 'ছক' ও 'হোমওয়ার্ক' করে রেখেছিলেন। সে ছক ছিল কিভাবে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি তথা আওয়ামী লীগকে পরাজিত করা যায়। আর কিভাবে খালেদা-নিজামীর দলকে বিজয়ী করা যায়। তত্ত্বাবধায়ক সরকারের নির্বাচন কমিশনও সেই একই চিন্তাচেতনায় কাজ করেছে। বিচারপতি লতিফুর রহমান তাঁর পরিকল্পনা অনুসারে প্রশাসনকে ঢেলে সাজান। ১৯৯১-১৯৯৬-এর বিএনপি . . .
মায়ের আকুতি ॥ সড়ক দুর্ঘটনায় আর কত সোনার সংসার ধ্বংস হয়ে যাবে?
শামীমা সুলতানা
আবার এসেছে আষাঢ়। সেই ১ জুলাইও আবার বছর ঘুরে এসেছে। প্রিয় এ বর্ষা ঋতুতেই আমাদের একমাত্র সন্তান প্রাণপ্রিয় রোমানস এই পৃথিবীতে এসেছিল আমাদের কোল আলো করে। রাজশাহীর (নানা বাড়ি) ডা. জোবেদার ক্লিনিকে। আমাদের রোমানস যখন সাড়ে ৮ পাউন্ড ওজন নিয়ে জন্মাল তখন ক্লিনিকে আনন্দের বন্যা বয়ে গেল। সবাই বলতে লাগল, 'আজ আমাদের ক্লিনিকে একটি সেরা শিশুর জন্ম হয়েছে'। কারণ, অন্যান্য রম্নমের শিশুগুলো ৫ পাউন্ডের বেশি নয়। সত্যি সত্যিই রোমানস ছিল সকলের সেরা। আলস্নাহতায়ালা তাঁর শ্রেষ্ঠ নেয়ামত হিসেবে এ সন্তান আমাদের দিয়েছিলেন। . . .