মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১০ জুলাই ২০১১, ২৬ আষাঢ় ১৪১৮
আরও ভাল চাইলে দোষ কী?
মুনতাসীর মামুন
॥ শেষ কিস্তি ॥ সংসদীয় কমিটিতে সিভিল সমাজ, সুশীল সমাজ, বিএনপিমনা যে ক'জন পেশাজীবী গিয়েছিলেন তাদের একজন ছাড়া সবাই ছিলেন রাষ্ট্রধর্ম ও বিসমিল্লাহ সংযোজনের বিপৰে। সুতরাং বলার অপেৰা রাখে না আমরা ক্ষুব্ধ। সংখ্যালঘুরা ৰুব্ধ এ কারণে যে, তারা মনে করে তাদের ভরসা শেখ হাসিনা। রাষ্ট্রধর্ম তাদের আঘাত করে। আর শেখ হাসিনা তো সব সময় বলেছেন, তিনি ধর্ম ব্যবহারের বিপৰে। তাহলে কেন তিনি এমন করলেন? আমরা ৰুব্ধ এ কারণে যে, আমরা অসাম্প্রদায়িকতার প্রতীক মনে করি না রাষ্ট্রধর্মকে এবং বিসমিলস্নার সংযোজনকে। আমরা আমাদের সংগ্রামের . . .
জগন্নাথদেবের উল্টো রথযাত্রা
ডা. সুব্রত ঘোষ
জগন্নাথ কে? যেই গৌর, সেই কৃষ্ণ, সেই জগন্নাথ। ভগবান জগন্নাথদেব হলেন শ্রীকৃষ্ণ স্বয়ং যিনি জগতের নাথ বা জগদীশ্বর। সংস্কৃতি ভাষায় জগত অর্থে বিশ্ব এবং নাথ অর্থে-ঈশ্বর বোঝায়। সুতরাং জগন্নাথ শব্দের অর্থ হলো জগতের ঈশ্বর বা জগদীশ্বর। জগন্নাথদেবের কেন এই রূপ? একদা দ্বারকায় মহিষীগণ রোহিনী মাতাকে জিজ্ঞাসা করলেন যে, কৃষ্ণকে এত সেবা করার পরও তিনি যেন অতৃপ্ত এবং অন্যমনস্ক থাকেন। কখনও বৃন্দাবন, কখনও শ্রীদাম-সুদাম, কখনও মাতা যশোদা, নন্দবাবা, আবার কখনও বা হে ব্রজবাসীগণ বলতে বলতে মূর্ছা যান। তার কারণ কী? তখন কৃষ্ণ . . .
পিএসসি নিয়ে হরতাল এবং কিছু প্রাসঙ্গিক কথা
ড. মোঃ হোসেন মনসুর
তেল, গ্যাস, বিদ্যুত ও বন্দর রক্ষা কমিটির ডাকে ঢাকায় অর্ধদিবস হরতাল হয়ে গেল। বেশকিছু গাড়ি পোড়ানো হয়েছে। সবচেয়ে মর্মান্তিক মনে হয়েছে দেশের পবিত্র বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে গাড়ি ভাংচুরের ঘটনা। গাড়ির দরজা-জানালা ভাংচুর করেই ওরা ক্ষান্ত হয়নি, গাড়ির বনেট ও ছাদে লাফালাফি করে হিংস্র উলস্নাসও প্রকাশ করেছে। আর গাড়ির ভেতরে বৃদ্ধ মহিলাসহ যাত্রীদের বেঁচে থাকার জন্য বুকফাটা আর্তনাদ। একটি টকশোতে হরতালকারী একজন শীর্ষ নেতার দিকে হাত বাড়িয়ে যখন হ্যান্ডশেক করতে চেয়েছিলাম, তিনি বলেছিলেন, আমার হাত নোংরা হয়ে গেছে; . . .