মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৯ জুন ২০১১, ২৬ জ্যৈষ্ঠ ১৪১৮
তাদের ডেকে কেউ পিঠটাও চাপড়ে দেয়নি
জিএম ইকবাল হাসান
২০০১ থেকে ২০০৬ পর্যন্ত ইতিহাসের যে বিভীষিকাময় অধ্যায় বাংলাদেশের সাধারণ নারী-পুরুষ-শিশু দেখেছে, তার কি ফের পুনরাবৃত্তি ঘটবে? প্রশ্নটি করার সময় অনেক আগেই পেরিয়ে গেছে। প্রশ্ন হচ্ছে, সাধারণ মানুষ এ প্রশ্নটি করবে কার কাছে? মফস্বলে বসবাস করা মানুষগুলো প্রতিনিয়ত লক্ষ্য করছে, কিভাবে আওয়ামী লীগের মন্ত্রী-এমপি-নেতারা আত্মকেন্দ্রিক হয়ে উঠেছে। কিভাবে তাদের বিত্ত-বৈভব গড়ে উঠছে! তারা এখন সাধারণ মানুষের সঙ্গে ভাল আচরণও করে না। জনগণ ধীরে ধীরে তাদের থেকে মুখ ফিরিয়ে নিতে শুরু করেছে। গত পৌর ও চলতি ইউপি নির্বাচনের . . .
সড়ক দুর্ঘটনা বন্ধ হবে কবে?
দেওয়ান ফাহিম ফয়সল
প্রতিদিন সংবাদপত্র হাতে নিলেই প্রথম যে সংবাদটি চোখে পড়ে তা হলো সড়ক দুর্ঘটনা। এমন কোন দিন নেই যেদিন ৮-১০ জন লোক এই সড়ক দুর্ঘটনায় প্রাণ না হারায়। তাছাড়াও কত লোক যে আহত বা পঙ্গু জীবনের বোঝা বেয়ে যায় তার কোন হিসাব নেই। আর সড়ক দুর্ঘটনার কথা শুনলেই গা শিউরে ওঠে। সারাদেশের সড়ক দুর্ঘটনার সব খবরই জানতে পারি না, তবে যতটুকু খবর পাই তাতেই ঘাবড়ে যাই। আর কতকাল এই ভয়ঙ্কর সড়ক দুর্ঘটনা চলতে থাকবে। ঢাকা থেকে বাড়ি ফেলার পথে দেখলাম ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বাস আর ট্রাকের মুখোমুখি সংঘর্ষ। এতো স্বাভাবিক ব্যাপার। কত স্কুলগামী . . .
এবিএম খায়রুল হক ॥ একজন সাহসী বিচারপতির প্রতিকৃতি
হারুনুর রশিদ
বেশ কতগুলো কারণে বাংলাদেশের বিচার অঙ্গনে সদ্য বিদায়ী প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকের নাম চির স্মরণীয় হয়ে থাকবে। বিচারপতি খায়রুল হক বাংলাদেশের বিচার বিভাগকে আন্তর্জাতিক মান দিয়ে গেছেন। বিচার বিভাগ থেকে খায়রুল হকের বিদায় বেলায় এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম যথার্থই বলেছেন, বিশ্বের সেরা ২০ বিচারপতির মধ্য খায়রম্নল হক অন্যতম একজন। জনাব খায়রুল হকই বাংলা ভাষায় রায় লিখে আমাদের বিচার বিভাগে অন্যান্য নজির স্থাপন করেছেন এবং বিচার ব্যবস্থাকে যথাযথভাবে ঢেলে সাজিয়েছেন। ব্যক্তি হিসেবে খায়রম্নল হক ছিলেন খুবই ভাল . . .
সঠিক ইতিহাস তুলে ধরতে হবে
রিচার্ড. টি. মধু
কোন কোন মানুষ নিজের কথায়ই ধরা পড়ে। আমরা আমাদের নিজেদের স্বার্থকে সব সময় বড় করে দেখি। কিছু লোক জিয়ার সেই রাজত্বের অন্ধকারের সময় দেখেও দেখে না। এই জিয়াই এদেশের ছাত্রদের হাতে প্রথম অস্ত্র ও অর্থ তুলে দেয়। তিনি বলেছিলেন, টাকা কোন সমস্যা নয় এবং আমি রাজনীতিকে কঠিন করে দিব। তার সেই ভুল রাজনীতির জন্য আজ এক শ্রেণীর ছাত্ররা লেখাপড়া বাদ দিয়ে অর্থের পেছনে দৌড়ায়। বিশ্বের ইতিহাসে শিক্ষা ক্ষেত্রে আজও এদেশের কোন সুনাম নেই। এর জন্য দায়ী মূলত জিয়া ও এরশাদ। তাই আজও এদেশের শিৰা ব্যবস্থা খুব নাজুক। সংবিধান সংশোধন কমিটি . . .
উত্তরাঞ্চলের ভাওয়াইয়া
মোঃ জোবায়ের আলী জুয়েল
উত্তর জনপদ ভাওয়াইয়া গানের প্রাণকেন্দ্র। ভাওয়াইয়া গানে বাংলাদেশের মানুষের অন্তর আবহমানকাল ধরে হয়েছে সমৃদ্ধ। ভাওয়াইয়া মূলত ভাবপ্রধান গান। 'ভাব' শব্দ থেকে ভাওয়াইয়া গানের উৎপত্তি। আবার 'ভাওয়া' শব্দ থেকে ভাওয়াইয়া এসেছে এমনও মনে করা হয়। কাশ বা নল-খাগড়ার বিস্তীর্ণ চরকে ভাওয়া বলা হয়। ভাওয়াইয়া ধুধু প্রানত্মরের গান। সাধারণত গরম্নর গাড়ি এবড়োখেবড়ো মাটিতে যাত্রী নিয়ে যাওয়ার সময় মৈশাল এ গান গেয়ে থাকে। গরম্নর গাড়িই ভাওয়াইয়া গানের মূল উৎস বলা যায়। এ গানের মূল সুর নরনারীর প্রণয়, বিরহ। প্রণয়ের . . .