মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৯ জুন ২০১১, ১৫ আষাঢ় ১৪১৮
কেন কালোটাকা সাদা করার সুযোগ থাকা প্রয়োজন
প্রফেসর ড. মোঃ আসলাম ভূঁইয়া
বাংলাদেশে আর কালোটাকা সাদা করার সুযোগ না রাখার পক্ষে অনেকেই দাবি করেছেন। এ দাবি কতটা যুক্তিসঙ্গত তাও বিবেচনার দাবি রাখে। কালোটাকা সৃষ্টির উৎস কি কি এবং এ টাকা সাদা করার সুযোগ না দিলে টাকাটা দেশে থাকবে কি? না দেশ থেকে অন্যত্র পাচার হয়ে যাবে? পাচার হয়ে দেশের বাইরে চলে গেলে দেশের মঙ্গল হলে অবশ্যই আমি তার পক্ষে অবস্থান নেব। কিন্তু যদি কালোটাকা দেশের বাইরে চলে যায় এবং বিদেশে এ টাকার মালিকরা বিনিয়োগ করে, তাহলে দেশের অর্থনীতিতে বিরূপ প্রভাব পরবে কিনা, তা অবশ্যই বিবেচনায় রাখতে হবে। ভারতে দু'বছর আগেও . . .
ধর্মঘট ॥ ইউরোপীয় ইউনিয়নেও হয়
নাদিরা মজুমদার
ইউরোপীয় ইউনিয়নের একের পর এক সদস্য দেশগুলোর সরকার বাজেট ঘাটতিকে বশে রাখার জন্য রাষ্ট্রীয় ব্যয় নামক বলির পাঁঠার ওপরে কোপ বসাতে শুরম্ন করেছে। এর জন্য প্রধানত দায়ী গ্রিস। ফলস্বরূপ, 'ওসটেরিটি' শব্দটির ব্যাপক ব্যবহার হতে থাকে; ২০১০ সালে সর্বাধিক ব্যবহৃত শব্দের মর্যাদাটিও পায়। ২০০৮ সালের বিশ্বব্যাপী আর্থিক সঙ্কটের রেশ ধরে ইউরো জোনের চারটি দেশ : পর্তুগাল, আয়ারল্যান্ড, গ্রিস ও স্পেন প্রথম চোটেই ঘায়েল হয়। দেশ চারটি অতঃপর সংক্ষিপ্ত নাম 'পিগস', পিআইজিএস_দিয়ে প্রকাশিত হতে থাকে। তবে গ্রিস . . .
পবিত্র লায়লাতুল মি'রাজ মহাশূন্যে অনন্য সফরের রাত
অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম
২৬ রজব দিবাগত রাত অর্থাৎ ২৭ রজব রাত বিশ্বমানব সভ্যতার ইতিহাসে সর্বশ্রেষ্ঠ বিস্ময়কর এক বাস্তব ঘটনার রাত। মহাশূন্যে অনন্য সফরের রাত, সৃষ্টি জগতের শেষ সীমা পেরিয়ে স্থান-কাল-পাত্রের অনেক অনেক উর্ধে আল্লাহ জালস্না শানুহুর মহান আরশে উপনীত হয়ে আলস্নাহ একান্ত সানি্নধ্য লাভের রাত। মি'রাজ সফরের এই ঘটনা ঘটে ৬১০ খ্রিস্টাব্দের ২৬ রমাদান দিবাগত রাতে অর্থাৎ ২৭ রমাদান রাতে মক্কার হেরা গুহায় প্রিয় নবী সালস্নালস্নাহু 'আলাইহি ওয়া সালস্নামের আল্লাহর নিকট থেকে প্রথম ওহী লাভের ৯ বছর ৯ মাসের মাথায় এবং ৬২২ খ্রিস্টাব্দে . . .
লক্ষ করলাম, অধিকাংশ কলাম লেখক লেখা বন্ধ করে দিয়েছেন
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ
(গতকালের পর) একইভাবে সুপ্রীমকোর্টের অধিকাংশ বিচারক তাদের রায় ও আনুষ্ঠানিক বিবৃতিতে অব্যাহতভাবে আইনী প্রক্রিয়া লঙ্ঘনের ব্যাপারে একেবারেই নিশ্চুপ। এসব তথাকথিত শিৰিত, সচেতন ও দায়িত্বশীল লোকগুলো তাদের পরবর্তী প্রজন্মের জন্য কি রেখে যাচ্ছে। মার্কিন সুপ্রীমকোর্টের দ্বিতীয় কৃষ্ণাঙ্গ বিচারক ক্লারেন্স থমাস দায়িত্বভার গ্রহণকালে প্রথম কৃষ্ণাঙ্গ বিচারক মার্শাল বলেছিলেন, 'আমার দায়িত্ব আমি যথাসাধ্য পালন করেছি, এবার তোমার পালা।' আমরা কী করছি নিজেকে জিজ্ঞেস করলাম, কোন উত্তর খুঁজে পেলাম না। সারাদেশে বিদু্যত . . .
শিক্ষাক্ষেত্রে সমস্যা এবং সমকালীন ভাবনা
মামুন রশীদ
শিক্ষা বিষয়টি চিরকালের। মানুষ প্রতিনিয়ত জ্ঞানার্জনের মাধ্যমেই নিজেকে সমৃদ্ধ করছে। নিজের জগত এবং সময়কে আরও উজ্জ্বল করে তুলছে। যেহেতু শিৰার সঙ্গে চিরকালের সম্পর্ক_ মানে অতীত, বর্তমান এবং ভবিষ্যত জড়িয়ে, তাই এর সঙ্গে চিরকালের বিষয়টিও জড়িয়ে। এই চিরকালীনতার ভেতরেও কিছু সমস্যা তৈরি হয় সমকালে। যেসব সমস্যার তৈরি সমকালে তার সমাধান সম্ভব, যদি প্রথমেই নজর দেয়া যায়। আর নজর যদি এড়িয়ে যায়, তাহলে ক্রমে সেটাই হয়ে যায় চিরকালের সমস্যা। আমাদের শিৰা এবং শিৰা ব্যবস্থার দুর্বলতার কথা কারও জানা নয়। স্থান-কাল-পাত্রভেদে এ . . .