মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৭ জুন ২০১১, ১৩ আষাঢ় ১৪১৮
ভালোর পসরা
শেখ হাসিনা
ভালো চাই, ভালো আরো ভালোর পসরা নিয়ে কলম ধরেছেন অনেকে। যতই কাজ করেন, এদের এই শ্রেণীটার কিছুই ভালো লাগে না। তাদের বক্তব্য হলো, 'এই সরকার (আওয়ামী লীগ) কিছুই করছে না, মানুষের অনেক আশা ছিল কিন্তু তা পূরণ হচ্ছে না। মানুষ হতাশ হয়ে যাচ্ছে, দেশ একদম ভালো চলছে না। দেশের অবস্থা খুবই খারাপ।' লেখালেখি, মধ্যরাতের টেলিভিশনে টকশো, গোলটেবিল, লম্বাটেবিল, চৌকোটেবিল, সেমিনার_কোথায় নেই তারা? তাদের এই সকল কথায় সাধারণ মানুষের মাঝে একটা প্রভাবও পড়ছে। বিভ্রান্ত হচ্ছে, অনেক সময় নিজের অজান্তে এই ডায়ালগ বলে দিচ্ছে। . . .
সিডনির মেলব্যাগ
ঐতিহাসিক এক বাড়ির গল্প
অজয় দাশ গুপ্ত
জনকণ্ঠ তার সুবর্ণ সময়ে অনেক গুরুত্বপূর্ণ কাজ করেছিল। আজ যেসব সামাজিক কল্যাণমূলক কাজের মহড়া, অন্যান্য কাগজগুলো করছে অথবা চেষ্টা চালাচ্ছে, জনকণ্ঠ তার পথিকৃৎ। আমাদের দেশে প্রতিষ্ঠিত হওয়া একদিকে যেমন ভাগ্যের ব্যাপার, অন্যদিকে সংযোগ বা কানেকশনেরও। শুধু প্রতিভা বা মেধা থাকলেই তা হয় না। ফলে অনেক মেধাবী, গুণী, শিক্ষিত ও বিদগ্ধজন থেকে যান পাদপ্রদীপের আড়ালে। বলতে গেলে সিংহভাগ গুণীজনের ভাগ্যে তা ঘটে। মফস্বল বা ঢাকার বাইরে হলে তো কথাই নেই। প্রচার ও মানে শীর্ষে থাকার কালে জনকণ্ঠ এ বৈষম্য নিরসনে পুরস্কার প্রবর্তন . . .
হাস্যকর দোষারোপের জবাব দেবার প্রয়োজন বোধ করলাম না
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ
মহীউদ্দীন খান আলমগীর
(গতকালের পর) একজন ডেপুটি জেলরের কাছ থেকে ক্যালকুলেটর চেয়ে নিয়ে আমার অনুমিত বিনিয়োগ, সঞ্চয় এবং ভাড়া হতে প্রাপ্ত আয়ের মাধ্যমে অর্জিত সম্পদের বার্ষিক হিসাব বের করলাম। সিতারাকে এগুলো দিলে তিনি তা ফ্যাক্স করে আমাদের পুত্র জালাল আলমগীরকে পাঠাবেন। কম্পিউটারে সেগুলোর চূড়ান্ত হিসাব করে যেখানে যেখানে প্রয়োজন জালাল ব্যাখ্যামূলক নোট এবং স্পষ্টীকরণ যোগ করবে। এভাবে প্রস্তুতি নিয়ে ২৬ জুন সকাল দশটার দিকে আদালতে পৌঁছলাম। বিশেষ বিচারক আমার আসার অপেক্ষায় ছিলেন। কিছুটা রূঢ় গলায় জিজ্ঞেস করলেন, 'আপনার এত দেরি . . .