মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ জুন ২০১১, ৩ আষাঢ় ১৪১৮
জনদুর্ভোগের হরতাল
সৈয়দ শাহ্জাহান
বিএনপি-জামায়াতের ৩৬ ঘণ্টা হরতালের মধ্যেই কলম ধরলাম। হরতালের স্বেচ্ছাচারী ব্যবহারের ফল দেশের জনগণ ও অর্থনীতি অসহায়ের মতো ভোগ করে যাচ্ছে। বর্তমানে জাতীয় সংসদ অধিবেশন চলছে। বিএনপি-জামায়াত সংসদ অধিবেশনে যোগ দিয়ে তাদের দাবি-দাওয়া তুলে ধরতে পারত। কিন্তু তা না করে তারা হরতাল ডেকে জনগণকে দুর্ভোগের মধ্যে ঠেলে দিচ্ছে এবং অর্থনীতিকে পঙ্গু করে দিচ্ছে। ৰমতাসীন মহাজোটের নেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বার বার সংসদে এসে তাদের দাবি-দাওয়া তুলে ধরার আহ্বান জানানো সত্ত্ব্বেও বিরোধী দল সংসদ অধিবেশন চলাকালেই হরতাল . . .
ভাষাসৈনিক সুফিয়া খান
ভাষাসৈনিক শিক্ষাব্রতী সুফিয়া খানের ৮৩তম জন্মদিন ছিল গতকাল। ১৯২৮ সালের ১৬ জুন টাঙ্গাইলের সম্ভ্রান্ত এক পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। পিতা আবদুল করিম ছিলেন তৎকালীন টাঙ্গাইলের একমাত্র মুসলিম এ্যাডভোকেট, মাতা হামিদা খানমও ছিলেন সমাজকর্মী। টাঙ্গাইলের ঘাটাইল থানার মুসলমানদের মধ্যে প্রথম এন্ট্রাস পাস করেছিলেন তাঁর পিতামহ আতা এলাহী খান। তাঁদের পারিবারিক লাইব্রেরীটি বিভিন্ন মূল্যবান গ্রন্থে ভরপুর ছিল। কৈশোর থেকেই সুফিয়া খানের মনমানসিকতা অন্য সবার চেয়ে একটু ব্যতিক্রম। প্রাতিষ্ঠানিক শিৰার প্রতি প্রচ- টান পারিবারিক . . .
আলিঙ্গন করে বললাম ইনশাল্লাহ শীঘ্রই আমাদের দেখা হবে
নোটস ফম এ প্রিজন বাংলাদেশ
অনুবাদ : মাহযুবা লিমা
(গত মঙ্গলবারের পর) সিতারার কাছে থাকবে শুধু একটা হাতব্যাগ। সাধারণ পোশাকে পলস্নবীতে আমাদের চেনা একটা রেস্টুরেন্টে তিনি বিমান উড্ডয়নের এক ঘণ্টা আগে পৌঁছাবেন। আমার ঐ কূটনৈতিক বন্ধু সিতারার বহিরাগমন অতিক্রমের ব্যবস্থা করবেন। তাঁর ফোন পেয়ে সিতারা একটা নির্দিষ্ট সময়ে বিমানবন্দরে পেঁৗছে ভিআইপি চ্যানেলের শিথিল পাহারা ব্যবস্থার মধ্য দিয়ে শেষ মুহূর্তে তাড়াহুড়া করে বিমানে উঠবেন। সিতারা প্রথমে দ্বিধান্বিত থাকলেও আমার বারংবার অনুরোধে ঐভাবে দেশ ছাড়তে রাজি হলেন। তাঁর কান্না আমাকে আবেগাকুল করল। বুঝালাম, যুক্তিকে . . .