মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৫ জুন ২০১১, ১ আষাঢ় ১৪১৮
ওষুধের অপব্যবহার ॥ সমস্যা ও সতর্কতা
এবিএম আবদুল্লাহ
অসুখ হলে ওষুধ খেতে হয়, এ কথা আমরা সবাই জানি, কিন্তু সঠিক নিয়মে ওষুধ খাবার প্রয়োজনীয়তা অনেকেই অনুভব করি না। ওষুধ খেতে আমরা যতটা তৎপর, ওষুধ খাবার নিয়ম মানতে ততটাই উদাসীন। আমাদের এই অবহেলা জীবন রক্ষাকারী ওষুধকে করে তুলতে পারে জীবনবিনাশী বিষ। ওষুধ গ্রহণের ক্ষেত্রে আমরা প্রথমেই যে অনিয়মটা করি তা হলো চিকিৎসকের পরামর্শ না নেয়া। আমরা নিজেরাই নিজেদের চিকিৎসা করি, কখনও আত্মীয়, কখনও বন্ধুর পরামর্শ নেই, কখনও ডাক্তারের চেয়ে ওষুধ বিক্রেতার ওপর বেশি নির্ভর করি। "অমুক ওষুধে তমুক ভাল হয়েছিল, তাই আমিও ভাল হব" . . .
আমার রাজনৈতিক সংশ্লিষ্টতার কারণে আজ তাঁর এই দুর্দশা
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ
মহীউদ্দীন খান আলমগীর
অনুবাদ : মাহযুবা লিমা
(সোমবারের পর) দেশের উন্নয়নে তাদের কোন অবদান নেই। ন'মাস আগে রাজনৈতিক সরকারের আমলে একই পত্রিকায় ঐ অধ্যাপক স্বাধীনতা ও জনগণের অধিকারের জয়গান গেয়ে আওয়ামী লীগের প্রতি প্রচ্ছন্ন সমর্থন ব্যক্ত করে একটি লেখা লিখেছিলেন। একজন অধ্যাপকের সস্তা সুবিধাবাদিতার নিগড়ে বন্দী দেখে বেদনাহত হলাম। সেনা সমর্থিত সরকার দায়িত্ব গ্রহণের আগে বিভিন্ন জনসভায় আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার পাশে বসবার জন্য ড. কামাল হোসেনের আকুলতা, অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং গণতন্ত্রের জন্য তার মায়াকান্না স্মরণ করে তার ঐ মন্তব্যে অবাক হলাম . . .
ইলেক্ট্রনিক ভোটিং ॥ প্রয়োজন ঐকমত্য
মামুন রশীদ
জাতীয় সংসদ নির্বাচনের এখনও অনেক দেরি। নির্দিষ্ট সময়েও যদি নির্বাচন হয় তাহলে হাতে আছে দু'বছরেরও কিছু বেশি সময়। ২০১৪ সালে অনুষ্ঠিতব্য দশম জাতীয় সংসদ নির্বাচন নিয়ে এখনই জমে উঠছে বিতর্ক। বির্তকের বিষয় দুটি। এক. নির্বাচন কি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হবে? দুই. নির্বাচনে কি ইলেক্ট্রনিক ভোটিং মেশিন ব্যবহার করা হবে? তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা থাকা না থাকা নিয়ে সংবিধান সংশোধনের উদ্যোগ নিয়েছে সরকার। আর ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শুরম্ন করেছে নির্বাচন কমিশন। কমিশন . . .