মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১২ জুন ২০১১, ২৯ জ্যৈষ্ঠ ১৪১৮
পারমাণবিক বিদ্যুত নিয়ে পুনর্ভাবনা
নাদিরা মজুমদার
একটা সময়ে পারমাণবিক বিদ্যুত কেন্দ্রের অধিকারী হওয়া, পারমাণবিক বিদ্যুত উৎপাদন ইত্যাদি প্রতীকায়িত করত প্রযুক্তিগত, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতার প্রাগ্রসরতা, র্বিধষ্ণুতা, প্রসারণ, প্রগতি ও সংবৃদ্ধি। পরবর্তীকালে পরিষ্কার-পরিচ্ছন্ন শক্তির উৎস হিসেবে পারমাণবিক বিদু্যত বাড়তি সুনাম অর্জন করে; পারমাণবিক শক্তি ও বিদ্যুত সংক্রান্ত সম্পূর্ণ বিষয়টি বিশাল মর্যাদা ও সম্মানের বিষয়ে পরিণত হয়। ষাট ও সত্তরের দশকে তাই বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীরা পদার্থবিদ্যা পড়তে ভিড় জমাত; পদার্থবিদ্যা বহুমুখী বিষয়, বিশ্বব্যাপী সর্বত্র . . .
পঞ্চাশত্তমীর তাৎপর্য
রেভাঃ মার্টিন অধিকারী
আজ খ্রিস্টীয় মণ্ডলীর (চার্চ) জন্মদিন! ইংরেজীতে Pentecost Sunday। খ্রিস্টের মৃত্যু থেকে পুনরস্তানের পরের পঞ্চাশতম দিনে প্রার্থনারত শিষ্যদের ওপর পবিত্র আত্মার অবতরণ হয়েছিল। বাইবেলে পঞ্চাশ সংখ্যা পূর্ণতা, পরিপক্কতা ও কোন নতুন ঘটনার প্রতি ইঙ্গিত করে। জেরম্নজালেমের মন্দিরে সেদিন যিশুর শিষ্যগণ ঈশ্বরের প্রশংসা ও প্রার্থনায় মিলিত হয়েছিলেন। তখন তাঁদের ওপর পবিত্র আত্মা নেমে আসে। প্রেরিতদের কার্যবিবরণ পুস্তকের দ্বিতীয় অধ্যায় এ ঘটনার অনবদ্য এক বর্ণনা আছে। আগুনের শিখার মতো দৃশ্যমান হয়ে ঈশ্বরের পবিত্র আত্মার উজ্জ্বল . . .
দরিদ্র দেশে শিশুশ্রম একটি বাস্তবতা
ইয়াসমীন রীমা
প্রতিবছরের ১২জুন আন্তর্জাতিক শিশুশ্রম প্রতিরোধ দিবস পালন করা হয়ে থাকে। দিবসটির বিভিন্ন কর্মসূচীতে শিশু অধিকার নিয়ে নানা কথা বলা হয়। আসলে শিশু অধিকারটি কি তা হয়ত দেশের শিশুরা জানে না। শিশু অধিকার সনদটি ১৯৮৯ সালের নবেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদে সর্বসম্মতিক্রমে গৃহীত হয় এবং ১৯৯০ সালের স্টম্বরে আন্তর্জাতিক আইনের একটি অংশে পরিণত হয়। ইতিহাসের সবচেয়ে ব্যাপকভাবে গৃহীত মানবাধিকার চুক্তি । জাতিসংঘের ১৯৩টি সদস্য দেশের মধ্যে ১৯১টি সদস্য দেশ চুক্তিটি অনুমোদন করেছে। প্রথম যেসব দেশ এই চুক্তি স্বাক্ষর ও অনুমোদন . . .
তিনি স্বীকার করেন, জেলা রেজিস্ট্রারকে পাঠানো প্রতিবেদনটি নিজে লেখেননি
নোটস ফম এ প্রিজন বাংলাদেশ
মহীউদ্দীন খান আলমগীর
(গতকালের পর) তাছাড়া, আমার সম্পদ বিবরণী দাখিলের নোটিশে আমাকে সম্পদের বর্ণনা দিতে বলা হয়েছে_সম্পদের মূল্যমান জানতে চাওয়া হয়নি। ২০ ফেব্রুয়ারি ২০০৬-এর সম্পদ বিবরণীতে অন্যান্য সম্পদের সঙ্গে বাড়ির বর্ণনাকালে আমার আয়কর রিটার্নে যে মূল্য দেয়া ছিল, স্মৃতি থেকে স্মরণ করে তা লিখেছি। বিশেষ বিচারক 'ম্যান্ডেট' অনুযায়ী রাষ্ট্রপৰের সাক্ষীদের সাক্ষের এসব আইনী ফাঁকফোকর এবং অসঙ্গতি উপেৰা করলেন। ডক থেকে খেয়াল করলাম, এসবের কিছুই তিনি দেখলেন না, শুনলেন না। আমার দৃষ্টিতে এটি কেবল বিচারকার্যে অবহেলা, ঔদ্ধত্য . . .