মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৫ মে ২০১১, ২২ বৈশাখ ১৪১৮
কিছুটা মুক্তিযুদ্ধ, খানিকটা বঙ্গবন্ধু, একটু ইসলাম ও পাকিস্তান এবং একচিলতে খালেদা, আমেনী দিয়ে শুদ্ধ সংবিধান হবে না
মুনতাসীর মামুন
'জানিস', আমার এক বন্ধু হাসতে হাসতে বলল, 'সুরঞ্জিত দা বলছেন, বিএনপি ইসলাম ও বিসমিল্লাহ রাখতে ইচ্ছুক নয়। ইচ্ছুক হলো সংসদীয় কমিটিতে যোগ দিত।' এ কথা শোনার পর আমরা দু'জনই হাসতে লাগলাম। সংসদ সদস্য শ্রী সুরঞ্জিত সেনগুপ্তের সঙ্গে সব বিষয়ে যে আমাদের মতৈক্য নয় তা নয়, তবে আমরা তাঁকে পছন্দ করি। তিনিও আমাদের অপছন্দ করেন না, পারলে দুএকটি খোঁচাও দেন। অন্যদিকে মওদুদ আহমদও হঠাৎ ইসলাম রক্ষায় উদগ্রীব। বলেছেন তিনি সুপ্রীমকোর্টের রায় সব কিছু নয়, জনতার রায়ই সংবিধানে প্রতিফলিত হবে। অর্থাৎ, সংবিধানে। . . .
তরুণের মতামত ॥ ধর্মনিরপেক্ষ রাষ্ট্র চাই
পীযূষ কান্তি রায় চৌধুরী
ধর্ম যার যার রাষ্ট্র সবার_এই সেস্নাগান বাংলাদেশের জনগণের। আজ ৪০ বছর পর বর্তমান আওয়ামী লীগ সরকার সংবিধান সংশোধনের জন্য একটি সংবিধান প্রণয়ন কমিটি গঠন করেছে। সংবিধান প্রণয়ন কমিটি সর্বস্তরের জনগণের মতামত নিয়েই করবেন বলে অঙ্গীকারাবদ্ধ। এর একমাত্র কারণ ১৯৭৫ সালে একটি মহল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মাধ্যমে ক্ষমতা দখল করে মূল সংবিধানকে কেটে ছেঁটে বিভিন্ন অবৈধ আইন সংযুক্ত করে রাষ্ট্রধর্ম ইসলাম ও বিসমিল্লাহ রেখে ইসলামিক ধর্মান্ধ মৌলবাদী গোষ্ঠীকে সুযোগ করে দিয়ে জঙ্গীবাদের উত্থান ঘটায় এবং দেশে একটি . . .
দুর্ঘটনা ও দুর্যোগকালীন উদ্ধার কাজের প্রস্তুতি থাকতে হবে
আর কে চৌধুরী
ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইলের মেঘনা নদীতে বুধবার দিবাগত রাত একটার দিকে ভৈরব থেকে আসা এমভি বিপাশা নামের লঞ্চটি সরাইলের রাজাপুর অতিক্রম করার সময় বালুবাহী ট্রলারের সঙ্গে ধাক্কা খেয়ে ডুবে যায়। দুই শতাধিক যাত্রীর মধ্যে এক শ'র মতো যাত্রী সাঁতরে তীরে উঠতে সক্ষম হলেও অন্যরা নিখোঁজ রয়েছেন। দুর্ঘটনার ১২ ঘণ্টা পর গত বৃহস্পতিবার সকালে উদ্ধার কাজ শুরু হয়। দেশে লঞ্চসহ বিভিন্ন নৌযান দুর্ঘটনা নিত্যনৈমিত্তিক না হলেও কিছুদিন পর পর শোকাবহ পরিবেশ সৃষ্টি করছে। মৌসুমী ঝড়, অতিরিক্ত যাত্রীবহন ও চালকদের কা জ্ঞানহীনতার . . .