মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৪ মে ২০১১, ২১ বৈশাখ ১৪১৮
সংবিধানে রাষ্ট্রধর্মের বিধান হবে একটি ভয়াবহ টাইমবোমা রাখা
সংবিধান সম্পর্কিত বিতর্ক ৪
আবদুল গাফ্‌ফার চৌধুরী
কৈশোরে, যখন গ্রামে ইস্ড়্গুলের ছাত্র ছিলাম, তখন আমার হিন্দু বন্ধু ছিল অনেক। হিন্দু বন্ধুদের বাড়িতে সামাজিক পালাপার্বণ ছাড়াও কাজে অকাজে বহুবার গেছি। তাই আমার কিশোর মনে গর্ব জন্মে গিয়েছিল, আমি তাদের নিয়মনীতি এত বেশি জানি যে, আমার একজন সহপাঠী হিন্দু বন্ধুও তা জানে না। আমার এই গর্বের কথা প্রায়ই তাদের কাছে বলতাম। আমার এই ঘনিষ্ঠ হিন্দু বন্ধুদের একজন শিবশঙ্কর ঘোষাল আমার কথা শুনে বলত, ‘আমরা হিন্দুরা যে সব নিয়ম রীতি প্রাত্যহিক জীবনে পালনে অভ্যস্ত, তুমি তাতে অভ্যস্তô নও, সুতরাং যত নিখঁুতভাবে . . .
নোবেল বিজয়ী ড. ইউনূস এবং অপরাধ থেকে দায়মুক্তির সংস্ড়্গৃতি
শাহরিয়ার কবির
(গতকালের পর) ক্ষতিগ্রস্তদের জবানবন্দী-২ঃ কেশবপুরের চন্দনাবিবি নামঃ চন্দনাবিবি, স্বামীঃ আবদুর রহমান, গ্রামঃ কেশবপুর, পোস্টঃ কেশবপুর কলেজ, উপজেলাঃ বাউফল, জেলাঃ পটুয়াখালী। তাঁর কাছে যখন গ্রামীণ ব্যাংক সম্পর্কে জানাতে চাই তখন তিনি অত্যন্তô দুঃখের সঙ্গে বলেন, দ্যাহেন নিভাইন্না আগুন আর জ্বালাইয়েন না। দুঃখ কষ্টে ভরা জীবনে আমনেরা আবার আইছেন কাটা ঘায় নুনের ছিডা দিতে? আমি আর ওই সব কথা কইতে চাই না। আমার কষ্ট আমারে একলারেই সইতে দ্যান। ঃ যদিও আপনার কাছে দুঃখের ঘটনা, তবুও একটু বলবেন কি? ঃ দুঃখ কষ্টে . . .
স্বজনেরা খাবার না আনলে আমাদের না খেয়ে কষ্ট পেতে হতো
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ
মহীউদ্দীন খান আলমগীর
(গতকালের পর) আমার আইনজীবীর বারংবার অনুরোধে আমাকে তার সাথে এবং আমার ভাই ড. জাহাঙ্গীরের সাথে প্রায় শূন্য আদালতকড়্গে ত্রিশ মিনিট আলাপের সুযোগ দেয়া হলো। ত্রিশ মিনিট হতেই কর্তব্যরত পুলিশ টাস্ড়্গফোর্সের লিডারের তত্ত্বাবধানে আমাকে পাশের কড়্গে নিয়ে গেল। চার ঘণ্টা সেখানে যোগাযোগবিহীন ও অভুক্ত থেকে একটা প্রিজন ভ্যান যোগাড় হবার পর যাত্রা করি কাশিমপুর জেলের উদ্দেশে। আমরা কারাবন্দীরা আদালতে হাজির হবার পর থেকে কারাগারে ফিরে আসা পর্যন্তô আদালত বা কারা কর্তৃপড়্গের তরফ থেকে কোন খাবার পাই না। স্বজনেরা . . .