মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৩০ মে ২০১১, ১৬ জ্যৈষ্ঠ ১৪১৮
ধান-চালের দাম ও সরকারী সংগ্রহ
এ এম এম শওকত আলী
গত মৌসুমে ধান-চালের বাজারমূল্য অত্যধিক হওয়ার কারণে ধান-চাল সংগ্রহ থেকে বিরত ছিল সরকার। এ সমস্যার সমাধান বর্তমানে বোরো মৌসুমেও হয়নি। কয়েকদিন আগে সংবাদ মাধ্যমে বলা হয়েছিল যে, এ বছরও সরকার যে একই সিদ্ধান্ত গ্রহণ করেছে সে বিষয়টি সঠিক নয় মর্মে ২৬ মে সংবাদ প্রকাশ করা হয়েছে। এ বিষয়ে সরকারের আশঙ্কা, সংগ্রহ করলে বাজারে দাম আরও বেড়ে যাবে। গত বছরও একই কারণ ছিল। এ বছর সরকারের অবস্থান হলো বাজারে ধান-চালের দাম কমলে সরকার সংগ্রহ করবে। এ জন্য খাদ্য বিভাগ সব ধরনের প্রস্তুতিও গ্রহণ করেছে। মুখ্য বিষয়টি হলো বাজারের . . .
অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং ভারত বনাম চীন
অমর্ত্য সেন
ভারতে অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ক্রমাগত বৃদ্ধি পেয়ে সম্প্রতি বছরে ৮ শতাংশের কাছাকাছি দাঁড়িয়েছে এবং এ বছর তা ৯ শতাংশে পৌঁছবে বলে আশা করা হচ্ছে। ভারত ১০ শতাংশেরও বেশি অর্থনৈতিক প্রবৃদ্ধির অধিকারী দেশ চীনের সমকৰ হতে পারবে কিনা এবং হলে কখন হবে তা নিয়ে ব্যাপক জল্পনা-কল্পনা চলছে। এ বিষয়টা নিয়ে স্বভাবতই ভারত ও বিদেশী রাষ্ট্রগুলো রোমাঞ্চিত বোধ করতে পারে। তথাপি শিৰা, মৌলিক স্বাস্থ্য বা আয়ুর মতো অন্যান্য ৰেত্রে চীনের সঙ্গে ভারতের তুলনা না করে জিএনপির প্রবৃদ্ধির হারের দিকে দিয়ে চীনকে ভারতের ছাড়িয়ে যাওয়ার ব্যাপারে . . .
পাকিস্তানের শত হম্বিতম্বি কোন প্রভাব ফেলবে না
আসমা জাহাঙ্গীর
পাকিস্তান জাতীয় পরিষদের সম্প্রতি রুদ্বার যৌথ অধিবেশন ছিল একটা ইতিবাচক পদক্ষেপ। কেননা এর মধ্য দিয়ে রাজনৈতিক ও সামরিক নেতৃত্ব পরস্পরের সঙ্গে অবাধে কথা বলার সুযোগ পেয়েছে। তাদের মিডিয়া ইমেজ ভিন্ন খাতে সরে যেতে পারেনি। বিতর্কের বিসত্মারিত বিবরণ প্রকাশ করা না হলেও যে গুটিকয় তথ্য জানা গেছে তাতে অতিমাত্রায় পরিষ্কার হয়ে গেছে যে উভয়ের মধ্যে খোলামেলা কথাবার্তা হয়েছে। অবশ্য উপসংহারে যা বলা হয়েছে তা গঠনমূলক তো নয়ই বরং মোটামুটি তালগোল পাকানো, অবাস্তব ও কৈফিয়তমূলক। যৌথ বিবৃতি সম্পর্কে যদি কিছু বলতে হয় তাহলে . . .