মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৫ মে ২০১১, ১১ জ্যৈষ্ঠ ১৪১৮
জাগরণের কবি
মোঃ জিল্লুর রহমান
মানবতার কবি, জাগণের কবি, বিদ্রোহী কবি... নজরুল। প্রেমের কবি, সাম্যের কবি, সকলের কবি... নজরুল। জাতীয় কবি নজরুল আমাদের বড়ই আপন। বাংলাদেশের জনগণের চিন্তাচেতনা ও আনন্দ-বেদনার সাথী। বাংলা ভাষা, বাংলা সাহিত্য ও বাংলা সংস্কৃতির কর্ণধার। তাঁর আবির্ভাব বাংলা সাহিত্যের দেহে ও প্রাণে সঞ্চার করেছে তারুণ্যের বিপুল ঐশ্বর্য। তাঁর অগি্নঝরা লেখনী থেকে বেরিয়ে এসেছে মানবিক মূল্যবোধ, সমাজ পরিবর্তনের দর্শন, অন্যায়ের প্রতিবাদ ও আত্মনিয়ন্ত্রণ অধিকারের চেতনা। তাঁর সৃষ্টি আমাদের জাতির অঙ্গ। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে . . .
দ্রোহের কবি সাম্যের কবি নজরুল
কে. এম. এনায়েত হোসেন
দ্রোহ, সাম্য আর মানবতার কবি কাজী নজরুল ইসলাম। এর বাইরেও বহু অভিধায় অভিহিত হওয়ার যোগ্যতাসম্পন্ন কবি ছিলেন তিনি। সে সবের উলেস্নখ না করেও তাঁর পরিচিতির পূর্ণতা সম্পর্কে একটি ধারণা পাওয়া যেতে পারে আচার্য প্রফুলস্ন চন্দ্র রায় ও নেতাজী সুভাষ চন্দ্র বসু কর্তৃক তাঁকে অবিভক্ত বাংলার জাতীয় কবি হিসেবে বরণ করে নেয়ার মধ্য থেকে। আবার তাঁদেরই উত্তরসূরি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে কবিকে বাংলাদেশের জাতীয় কবির মর্যাদা দিয়ে কলকাতা থেকে নিয়ে আসেন ঢাকায়। কবি'র থাকার ব্যবস্থা করেন ধানমণ্ডি আবাসিক . . .
নজরুলের 'বিজয়িনী' কবিতার বর্ণবৈচিত্র্য
ড. কাজী মোজাম্মেল হোসেন
কবি এবং চিত্রী উভয়ই সৃষ্টিশীল কর্মের সঙ্গে সম্পৃক্ত ফলে উভয়ই শিল্পী। শিল্পী কেবল বস্তুর হুবহু বিবরণ অথবা দৃশ্যমান সৌন্দর্যের যথাযথ রূপাঙ্কন করেই ৰান্ত হন না; বরং বস্তুকে নির্ণয় করে তাকে পাঠক দর্শকের মানসলোকে দৃশ্যমান করে আবেগময় করে তোলেন। একবিংশ শতকে দাঁড়িয়ে আজও অত্যন্ত দৃঢ়তার সঙ্গে বলা যায় কাজী নজরুল ইসলাম (১৮৯৯-১৯৭৬) আধুনিক বাংলা কবিতার একজন দিক নির্ণয়ক কবি, চিত্রকল্পের কবি, বর্ণিল কবি, বর্ণবিভার কবি এবং বর্ণবৈচিত্র্যের কবি; বিদ্রোহের তিলক ধারণ করেও নজরম্নল প্রেমের কবি, প্রকৃতির কবি, মানবতার . . .