মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৭ মে ২০১১, ৩ জ্যৈষ্ঠ ১৪১৮
একাশির অভিষেক ॥ স্বগৃহে শেখ হাসিনা
আবদুল লতিফ সিদ্দিকী
স্বদেশ প্রত্যাবর্তন', 'স্বদেশ-ফেরা' কিংবা 'ঘরে ফেরা' যাই বলি, প্রতিটি উচ্চারণে এক অপার শান্তি, এক অপরিমেয় পুলক যেন চেতনার গভীর সত্মরে ছলকে ওঠে। 'সব পাখি ঘরে ফেরে, সব নদী ফুরায় এ জীবনের সব লেনদেন'_জীবনের স্বভাবসঙ্গত স্থানান্তর এবং প্রাত্যহিক চলাচলের এই যে দার্শনিক ধারাভাষ্য তার বাইরে আরও এক প্রকার প্রত্যাবর্তন আছে যা একই সঙ্গে বেদনা ও পুলকের মিশ্র অনুভবে কম্পিত। এর পেছনে থাকে বেদনার দীর্ঘ ইতিহাস, বিষাদের ক্লান্ত ধারাপাত। আওয়ামী লীগ দলনেত্রী ও দেশের বর্তমান প্রধানমন্ত্রী . . .
বর্ষণসিক্ত সেই দিনটিকে মনে রেখে...
এম নজরুল ইসলাম
বাংলাদেশের মানুষ একদিন স্বপ্ন দেখেছিল। স্বপ্ন দেখেছিল একটি স্বাধীন ভূখণ্ডের, স্বপ্ন দেখেছিল একটি পতাকার। নিজেদের মতো করে একটি পরিবেশ দেখতে চেয়েছিল এই দেশের মানুষ। তাদের সে স্বপ্ন পূরণ হয়েছিল। এক স্বপ্নপুরম্নষের আবির্ভাবে দেশের মানুষের বুকে বোনা হয়ে গিয়েছিল এই স্বপ্নের বীজ। তিনি স্বাধীনতার মন্ত্রে দীৰা দিয়েছিলেন জাতিকে। তাই তিনি জাতির পিতা। তাঁর নির্দেশনা ও নেতৃত্বে একাত্তরে বাঙালী জীবনবাজি রেখে ঝাঁপিয়ে পড়ে মুক্তিযুদ্ধে। বুকের রক্ত দিয়ে ছিনিয়ে আনে স্বাধীনতা। বাঙালীর সেই স্বাধীনতা লাভের আনন্দ বেশিদিন . . .
বদেশ প্রত্যাবর্তনের তিন দশক
সুভাষ সিংহ রায়
আজ বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের তিন দশক পূর্ণ হলো। শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন নিয়ে কবি নির্মলেন্দু গুণ একটি অসাধারণ কবিতা (পথে পথে পাথর) লিখেছেন। কবিতার কয়েকটি লাইন হচ্ছে_ শেখ হাসিনা, আপনার বেদনা আমি জানি; আপনার প্রত্যাবর্তন আজও শেষ হয়নি। বঙ্গবন্ধুর স্বপ্নের সিঁড়িতে আপনি পা রেখেছেন মাত্র। আপনার পথে পথে পাথর ছড়ানো পাড়ি দিতে হবে দুর্গম গিরি কান্তার মরু পথ। আজ ২০১১ সালে দেশে-বিদেশে রাজনীতিসংশিস্নষ্টরা বাংলাদেশের রাজনীতিতে শেখ হাসিনার প্রাধান্যের কথা বলেন ও লেখেন। তিনি . . .