মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১১ মে ২০১১, ২৮ বৈশাখ ১৪১৮
ওসামা-হত্যা কি ওবামার রাজনৈতিক মৃত্যু ত্বরান্বিত করবে?
আবদুল গাফ্ফার চৌধুরী
একটি প্রাচীন গ্রীক উপকথা দিয়ে আজকের লেখাটি শুরু করছি। এ উপকথাটি আমার খুব প্রিয়। বহুবার বহু প্রসঙ্গে আমার লেখায় ব্যবহার করেছি। মনে হয় ওবামার হাতে ওসামার মৃত্যুর ব্যাপারেও উপকথাটি প্রাসঙ্গিক হবে। প্রাচীন গ্রীসে দু'জন বন্ধু ছিলেন। একজনের অহঙ্কার ছিল তিনি যে তলোয়ার তৈরি করেন, তা যে কোন শক্ত ধাতব দ্রব্যকেও কেটে দু' টুকরো করে ফেলতে পারে। দ্বিতীয় বন্ধুর গর্ব ছিল, তিনি শক্ত ধাতু দিয়ে এমন বর্ম তৈরি করতে পারেন, যা পৃথিবীর কোন তলোয়ার কাটতে বা ভাঙ্গতে পারবে না। এ নিয়ে দু'বন্ধুর তর্কযুদ্ধ চলছেই। . . .
নোবেল বিজয়ী ড. ইউনূস এবং অপরাধ থেকে দায়মুক্তির সংস্কৃতি
শাহরিয়ার কবির
(গতকালের পর) ছয়. গতকালের পর দুই যুগ আগে পটুয়াখালীর কৃষকনেতা আবদুস সাত্তার খানের উদ্যোগে বাংলাদেশ কৃষক ফেডারেশন গ্রামীণ ব্যাংকের প্রায় ২৩ হাজার ঋণগ্রহীতার জবানবন্দি নথিবদ্ধ করা হয়। সেই সময় সাত্তার খান বলেছিলেন, শতকরা ৯-১০ ভাগ ঋণগ্রহীতার ক্ষেত্রে দেখা গেছে গ্রামীণ ব্যাংক বা অন্যান্য এনজিওর কাছ থেকে ঋণ নিয়ে তারা ভাগ্যের পরিবর্তন ঘটাতে পেরেছে। এদের মধ্যে যারা চালাক তারা গ্রামীণ ব্যাংক থেকে ঋণ নিয়ে মহাজনী কারবারে বিনিয়োগ করেছে বা মহাজনকে ঋণ দিয়েছে। কারও ছেলে সামান্য টাকার জন্য চাকরি পেয়েও বিদেশে যেতে . . .
দ্রুত বিচার এবং দণ্ড দানের পক্ষে সাফাই গাওয়া হয়েছে
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ
মহীউদ্দীন খান আলমগীর
(গতকালের পর) বিকেলে আদালতের কার্যক্রম পুনরায় শুরু হলো। হতাশা ও ক্ষুব্ধতা নিয়ে পাশের কক্ষে খাঁচাসম 'হাজত'-এ বসে রইলাম। সন্ধ্যে ছয়টায় প্রিজনভ্যানে চড়ে যখন কাশিমপুর পৌঁছলাম লোডশেডিংয়ের অন্ধকারে কারাগার তখন ভীতিকর সত্মব্ধতায় নিমজ্জিত। সেনানিয়ন্ত্রিত ফখরুদ্দিন সরকারের অঙ্গীকার দেশের বিদ্যুৎ চাহিদার এতটুকুও পূরণ করতে পারেনি। বিশেষ বিচারকের দৃষ্টিভঙ্গি এবং আইন বিষয়ক অজ্ঞতার কথা ভাবতে ভাবতে বিছানায় গা এলিয়ে দিলাম। ঘুম আসছে না। এপাশ-ওপাশ করছি আর ভাবছি অনাগত দিনগুলোর দুর্দশার কথা। দুটো চার্জশিটে . . .