মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২২ এপ্রিল ২০১১, ৯ বৈশাখ ১৪১৮
ভাল মানুষ সবকালেই থাকে! নাদিরা মজুমদার
ওস্কার শিন্ডলারের কাহিনী
ওস্কার শিন্ডলার জাতিগত বিচারে ছিলেন জার্মান বা এথনিক জার্মান। বর্তমান চেক রিপাবলিকের মোরাভিয়া প্রদেশের অন্তর্গত সুইতাভি নামক এক শহরে জন্মগ্রহণ করেন ১৯০৮ সালের ২৮ এপ্রিল। শিন্ডলার মানুষ হন ক্যাথলিক মতে তবে ধার্মিক বলতে যা বোঝায় কোনকালেই ছিলেন না। তাঁর বয়স যখন ২৭ বছর সে সময়ে বাবা-মায়ের মধ্যে ছাড়াছাড়ি হয়ে যায়। ছোটবোন এলফ্রিডের সঙ্গে ছিলো বন্ধুসুলভ সম্পর্ক। স্কুলজীবন শেষ করে পেশা হিসেবে বেছে নেন বাণিজ্যিক প্রতিনিধির। ১৯৩০-এর দশকে শিন্ডলার চাকরি বাদ দিয়ে ব্যবসায়ে নামেন। গ্রেট ডিপ্রেশনের ভরা যুগ তখন; . . .
বাংলাদেশের প্রথম ডাকটিকেট সম্পর্কে বিভ্রান্তিকর তথ্য
বিমান মল্লিক
ঢাকার একটি পত্রিকায় সম্প্রতি প্রকাশিত সাযযাদ কাদিরের 'স্টোনহাউস বনাম প্রিয় পাথর বাড়ি' শীর্ষক নিবন্ধে স্বাধীন বাংলাদেশের প্রথম ডাকটিকেট সিরিজ সম্পর্কে কিছু বিভ্রান্তিকর তথ্য রয়েছে। তিনি লিখেছেন, 'ওই সেটের ডিজাইনার বিমান মলিস্নককে স্টোনহাউসই পরিচয় করিয়ে দেন গণসংস্কৃতি সমিতির সভাপতি ড. এনামুল হকের সঙ্গে।' এ 'তথ্য'টি সম্পূর্ণ মিথ্যা। মি. স্টোনহাউস আমাকে 'মুজিবনগর' সরকারের বিশেষ ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধি বিচারপতি আবু সাঈদ চৌধুরীর সঙ্গে পরিচয় করিয়ে দেন। তাঁরা . . .
শেয়ারবাজারের প্রতারণা
মনজুর আহমদ
শাইনপুকুর বদলে দেবে ঢাকার দিগন্ত।' এখনও চোখে ভাসে কাওরানবাজারে রাস্তার ধারের সেই বিশাল বিল বোর্ডটি। আকাশ ছুঁয়ে থাকা ভবনশ্রেণীর সুদৃশ্য রেখাচিত্রের পটভূমিতে শৈল্পিক আঁখরে লেখা 'শাইনপুকুর বদলে দেবে ঢাকার দিগন্ত' আমার মতো নিশ্চয় আরও অনেকেরই দৃষ্টি আকর্ষণে সৰম হয়েছিল। অন্য বিল বোর্ডগুলোর পণ্যের প্রচারের ভিড়ে এই বোর্ডটি ছিল নিঃসন্দেহে ব্যতিক্রমী। কোন বিপণনের কথা নয়, কোন সুযোগ-সুবিধার ঘোষণাও নয়, বোর্ডজুড়ে শুধু এই দিগনত্ম বদলে দেয়ার কথা। এবং এই একটি কথাই ছিল উদ্দেশ্য সাধনের জন্য যথেষ্ট। এর . . .