মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৬ এপ্রিল ২০১১, ৩ বৈশাখ ১৪১৮
মুজিবনগর দিবস ॥ সাধারণ ছুটি ঘোষণা করা দরকার
মুহম্মদ শফিকুর রহমান
আমাদের জাতীয় জীবন তথা বাঙালী জাতির সুদীর্ঘ আন্দোলন-সংগ্রামের রক্তাক্ত ইতিহাসে ১৭ এপ্রিল একটি তাৎপর্যবহ দিন। মুজিবনগর দিবস। কিন্তু এই দিবসটি নিয়ে তেমন কোন আলোচনা হয় না। স্বাধীনতার ৪০ বছর পার করে আজ যদি এই রাজধানীরই কোন শিৰাপ্রতিষ্ঠানে গিয়ে ছাত্রছাত্রীদের প্রশ্ন করা হয় মুজিবনগর দিবস কি, কেনই বা তাৎপর্যবহ। আমার ধারণা খুব কম সংখ্যকই সঠিক উত্তর দিতে পারবে? এমনকি যে শিৰক-শিৰিকাবৃন্দ ছেলেমেয়েদের পড়ান তাঁদেরও কত শতাংশ উত্তর দিতে পারবেন জানি না। অথচ এই ১৭ এপ্রিল ইতিহাস থেকে হারিয়ে গেলে আমাদের মহান মুক্তিযুদ্ধের . . .
বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা ॥ স্বাধীনতার ঘোষণাপত্র এবং বাংলাদেশের সংবিধান
শাহরিয়ার কবির
(গত বুধবারের পর) বাংলাদেশকে পাকিসত্মান বানাবার চক্রান্তের অংশ হিসেবে তিনি শুধু পাকিস্তানপ্রেমী যুদ্ধাপরাধীদের দল জামায়াত-মুসলিম লীগকে রাজনৈতিক দল করার অধিকারই দেননি, তাদের তিনি মন্ত্রিসভায় ঠাঁই দিয়েছেন, এমনকি প্রধানমন্ত্রীও বানিয়েছেন। ৫ম সংশোধনীর দ্বারা '৭২-এর সংবিধান থেকে মুক্তিযুদ্ধের চেতনা মুছে ফেলার পাশাপাশি জেনারেল জিয়া মুক্তিযুদ্ধের ইতিহাসও বিকৃত করেছেন। '৭২-এর সংবিধানের প্রস্তাবনায় 'মুক্তিসংগ্রাম'কে 'স্বাধীনতার যুদ্ধ' বানিয়ে জেনারেল জিয়া বাংলাদেশের সংবিধান থেকে . . .
জন্মদিনে শ্রদ্ধার্ঘ্য
নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু
চল্লিশ বছর আগে একাত্তরের মুক্তিযুদ্ধকালে ঢাকার আশেক লেনের বাড়িতে বসে 'গেরিলা' কবিতাটি লিখেছিলেন কবি শামসুর রাহমান। সেদিন দুপুরেই ক'জন গেরিলা যোদ্ধা এসেছিলেন কবির কাছে। যারা ইতোমধ্যে গেরিলা অপারেশন চালিয়েছে। তারপর এই কবিতার সৃষ্টি। আর যুদ্ধকালে ঢাকার গেরিলা যোদ্ধা হয়ে কবিতাটি পৌঁছে গিয়েছিল সীমান্তের ওপারে মুক্তিযোদ্ধা প্রশিক্ষণ ক্যাম্পেও। ঢাকায় তখন গেরিলার দল অপারেশন চালিয়ে দখলদার পাকিস্তানী জান্তার ভিত কাঁপিয়ে দিয়েছিল। আর সারাবিশ্বে ছড়িয়ে পড়েছিল এই গেরিলা বাহিনীর তৎপরতা। বিশ্ববাসী . . .