মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১১ এপ্রিল ২০১১, ২৮ চৈত্র ১৪১৭
অচিরেই ধনী হওয়ার সহজ উপায়
এ এম এম শওকত আলী
হঠাৎ করে ধনী হওয়ার একাধিক সহজ উপায় কমবেশি সব দেশেই রয়েছে। সবচাইতে সহজ উপায় হলো লটারীর টিকেট কেনা। কিন্তু এতে সব ক্রেতাই যে হঠাৎ করে ধনী হবেন, সে ধারণা সঠিক নয়। এক লাখ ব্যক্তি যদি ক্রেতা হন তাহলে সর্বোচ্চ তিন জন হয়ত লটারীর টিকেট জয়ী হবেন এবং বিভিন্ন নির্দিষ্ট অঙ্কের অর্থ পাবেন। বাকিদের বিনিয়োগে কোন লাভ হবে না। এদের মধ্যে যে সব ব্যক্তি বার বার লটারীর টিকেট ক্রয় করবেন অথচ জয়ী হতে ব্যর্থ হবেন তাঁদের ৰতি হবে সবচাইতে বেশি। সাধারণত বেসরকারী সংস্থা কোন জনহিতকর কর্মকা- পরিচালনা করার লৰ্যে লটারীকেই ব্যবহার . . .
বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা স্বাধীনতার ঘোষণাপত্র এবং বাংলাদেশের সংবিধান
শাহরিয়ার কবির
বাংলাদেশের মুক্তিযুদ্ধকে বলা হয় বাঙালী জাতির পাঁচ হাজার বছরের ইতিহাসের সবচেয়ে বড় অর্জন। একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য বাংলাদেশের মানুষকে যে চরম মূল্য দিতে হয়েছে বিশ্বের অন্য কোন দেশের স্বাধীনতার জন্য তা হয়নি। নয় মাসের যুদ্ধে পাকিস্তানী দখলদার বাহিনী এবং তাদের এ দেশীয় সহযোগী জামায়াতে ইসলামী, মুসলিম লীগ, নেজামে ইসলাম প্রভৃতি মৌলবাদী সাম্প্রদায়িক দল ৩০ লাখ নিরস্ত্র মানুষকে হত্যা করেছে। সরকারী হিসেবে ২ লাখ, বেসরকারী হিসেবে সোয়া ৪ লাখ নারী তাদের পাশবিক নির্যাতনের শিকার হয়েছে। ১ কোটি . . .
সিডনির মেলব্যাগ
মেলা সংস্কৃতি ও বঙ্গবন্ধুর স্বপ্নপূরণ
অজয় দাশ গুপ্ত
সপ্তাহজুড়ে মেলা আর উৎসবে ভেসেছে সিডনি। বলছি বাঙালীদের গল্প। বাংলাদেশীদের মেলা প্রবণতা অথবা মেলাপ্রবণ হবার কাহিনী খুব পুরনো নয়। বসবাসও খুব দীর্ঘকালের কিছু নয়। এর মধ্যেই মেলা করবার মেলা আয়োজনের হিড়িক চোখে পড়ার মতো। আম বাঙালীর উৎসাহ-উদ্দীপনা আছে কি নেই তারচে বড় কথা উদ্যোক্তাদের প্রবল আগ্রহ। এর পেছনে কেবল বাণিজ্যিক সম্ভাবনা বা ব্যবসা বুদ্ধি কাজ করছে ভাবলেও ঠিক হবে না। লোকসান, ঘাটতি, গাঁটের টাকা খরচ করেও মেলা চলছে। যার মূল কারণ সংগঠন ভেঙ্গে সংগঠনের জন্ম, ব্যক্তিগত ইগো বা মর্যাদার ছেলেখেলা। চলতে চলতে এখন . . .