মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৯ মার্চ ২০১১, ২৫ ফাল্গুন ১৪১৭
স্বাধীনতার ৪০তম বার্ষিকীতে একটি প্রস্তাব ২৫ মার্চ হোক 'আন্তর্জাতিক গণহত্যা দিবস'
শাহরিয়ার কবির
২০১১ সালে বাংলাদেশে মুক্তিযুদ্ধের ৪০তম বার্ষিকী উদযাপন করা হচ্ছে। গত ১ মার্চ থেকে রাজধানী ঢাকাসহ সারাদেশে স্বাধীনতার মাস উদযাপন উপলক্ষে বহু অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে যা অব্যাহত থাকবে মাসের শেষ দিন পর্যন্ত। প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন সংগঠন একক বা সম্মিলিতভাবে স্বাধীনতার ৪০তম বার্ষিকী উদযাপনের আয়োজন করছে। স্বাধীনতা ঘোষণা এবং মুক্তিযুদ্ধের সূচনার মাস হিসেবে মার্চ যেমন আনন্দের একই সঙ্গে বেদনারও। ১৯৭১-এর ২৫ মার্চ পাকিসত্মানী হানাদার বাহিনী বাঙালীর স্বাধীনতার আকাঙ্ক্ষা অঙ্কুরে বিনাশ করতে চেয়েছে নজিরবিহীন . . .
লিবিয়ায় গণবিক্ষোভ এবং গাদ্দাফির ভবিষ্যত
শহিদুল ইসলাম
এক, সারা মধ্যপ্রাচ্য ও আফ্রিকার কিছু মুসলিম প্রধান ও মুসলিম শাসিত দেশ গণবিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যেন হঠাৎ করেই। গত ১৫ জানুয়ারি তিউনিসিয়ার স্বৈরশাসক বেন আলী ও ১১ ফেব্রুয়ারি মিসরের প্রেসিডেন্ট হোসনি মোবারক গণআন্দোলনে বেসামাল হয়ে পালান। এ ছাড়া ইয়েমেন, বাইরাইন, জর্দান, মরক্কোর রাস্তায় রাস্তায় চলছে সরকারবিরোধী আন্দোলন। সর্বশেষ লিবিয়ার দীর্ঘদিনের স্বৈরশাসক গাদ্দাফির বিরুদ্ধে জনতা ফুঁসে উঠেছে। রাস্তায় রাস্তায় বিৰোভ সংঘর্ষ চলছে লিবিয়ার বেনগাজিসহ কয়েকটি এলাকা গাদ্দাফির হাতছাড়া হয়ে গেছে। দেশ থেকে তাঁরও পালাবার . . .
মিসরে গণবিপ্লবের নেপথ্যে
শারমিন আহমেদ
(গতকালের পর) বেলা বারোটার মধ্যে তাহরির স্কয়ার লোকে-লোকারণ্য হয়ে উঠল। তিল ধারণের স্থান নেই। পরে টিভির খবরে শুনলাম যে ত্রিশ লক্ষাধিক মানুষ বিজয় উৎসবে যোগ দিয়েছিল। বাবার কাঁধে, মায়ের কোলে মিসরীয় পতাকা হাতে ছোট ছোট শিশুদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। আরও নজর কাড়ার মতো দৃশ্য ছিল তাহরির স্কয়ারের ভেতরে হাল্কা হলুদ রঙের ট্যাঙ্কগুলোর ওপর শিশু ও তরুণদের উচ্ছ্বাস ও নৃত্য। দশ লক্ষাধিক মানুষের শান্তিপূর্ণ অবরোধের মুখোমুখি দাঁড়ানো সামরিক বাহিনীর এই ট্যাঙ্কগুলোকে মোতায়েন করেছিল স্বৈরাচারী হোসনি মোবারক সরকার। . . .