মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০১১, ১৭ চৈত্র ১৪১৭
মানবসম্পদ উন্নয়ন কোন্ পথে
রেবেকা
অতীতকাল থেকে মানবসভ্যতা বিবর্তনের গতিপথ ধরে একবিংশ শতাব্দীতে এসে উপনীত হয়েছে। বিবর্তনের বাঁকে বাঁকে প্রভুত উন্নতি লাভ করেছে বিজ্ঞান ও প্রযুক্তি। অভিযানের গতিপথে মানুষ তার জ্ঞানরাজ্যের অসংখ্য তত্ত্ব ও তথ্য আবিষ্কার করে সভ্যতাকে পরিপুষ্ট ও বর্ধিত করেছে। একই সঙ্গে গতিকে করেছে ত্বরান্বিত। এত আবিষ্কারের মধ্যেও সর্বাধিক মূল্যবান আবিষ্কার হিসেবে গণ্য করা যায় মানব সম্পদ উন্নয়ন প্রক্রিয়া (Human Resource Development)। কেননা, মানবসম্পদ উন্নয়ন হলো সকল প্রকার উন্নয়নের মূলসূত্র। মানবসম্পদ উন্নয়ন নিয়ে গভীরভাবে . . .
নব্বই দিনের সংস্কৃতি
মোঃ রাইসুল ইসলাম সৌরভ
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৬৭ (১) (খ) অনুচ্ছেদের বিধানুযায়ী সংসদের অনুমতি না নিয়ে একাদিক্রমে নব্বই বৈঠক দিবস অনুপস্থিত থাকলে সংসদ সদস্যের পদ (আসন) শূন্য (ঠধপধঃব) হবে। নব্বই বৈঠক দিবস যতই ঘনিয়ে আসছিল বিএনপি আইনসভায় যোগ দিতে ততই মরিয়া হয়ে উঠছিল এবং অবশেষে সংসদে যোগ দিয়েছে। এখন তারা আগের সব দাবি-দাওয়া ভুলতে বসেছে। যেন সরকার তাদের সব দাবি মেনে নিয়েছে নতুবা গোবেচারা জনগণের জন্য তাদের দরদ উথলে পড়ছে। তাই তারা গড়িমসি করে সংসদের পানে ছুটছে। অথচ প্রথমদিকে বিএনপির দাবি ছিল সংসদের প্রথম সারিতে তাদের . . .
মায়ের আঁচল সুন্দরবন
রীনা দাস
বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য দৰিণাঞ্চলের সুন্দরবন। বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন। গাছপালা, লতা-পাতায়, ফুলের গন্ধে, পাখির কলকাকলিতে, পশুদের গুরু গম্ভীর ডাকে সমস্ত নৈসর্গিক সৌন্দর্য নিয়ে সারা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করে আছে। চিত্রা হরিণের দল যখন তাদের চঞ্চল চোখ নিয়ে দল বেঁধে সাগরের জল পান করতে আসে তখন স্বর্গীয় সৌন্দর্যে ভরে উঠে চারদিক। এত বড় সম্পদের অধিকারী আমাদের মাতৃভূমি বাংলাদেশ। সুন্দরবনের এত সব গাছ-লতা-গুল্মে জীবকোষের একটি অপরিহার্য জৈব উপাদান কার্বন। সৃষ্টিকর্তা মুক্তহসত্মে দান করেছেন। . . .
দুই নেত্রীর ভূমিকা আলাদাভাবে মূল্যায়ন হওয়া উচিত
হারুনুর রশিদ
দেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে শীর্ষ দুই নেত্রীর ভূমিকা আলাদা আলাদাভাবে মূল্যায়ন হওয়া উচিত। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও খালেদা জিয়ার রাজনৈতিক দর্শন, চেতনা ও ভাবধারা এক নয়। অথচ আমরা দেখি, কথায় কথায় কিছু সাংবাদিক ও সম্পাদক দুই নেত্রীকে একই ব্রাকেটে বন্দী করে ফেলেন। দুই নেত্রীকে মাপতে গিয়ে এক পালস্নায় রাখেন। অথচ দুজনের মাপকাঠি এক রকম নয়। নব্বইয়ের দশকের পর থেকে গত বিশ বছরে হাসিনা এবং খালেদা পালাবদল করে রাষ্ট্র পরিচালনা করে আসছেন। আমাদের জাতীয় এবং আন্তর্জাতিক সমস্যাগুলোতে কার অবদান কি ছিল দেশের আর্থসামাজিক . . .
মাদক ও আমাদের যুবসমাজ
দেওয়ান ফাহিম ফয়সাল
মাদক এমন একটা জিনিস, যা আমাদের দেশের যুব সমাজকে মারাত্মকভাবে আক্রান্ত করছে। মাদক বলতে আমরা সাধারণভাবে এটাই বুঝি, যা গ্রহণ করলে আমাদের দেহে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। দেহের ভারসাম্য নষ্ট করে দেয়। মাদকদ্রব্য হিসেবে বহু উপকরণ রয়েছে। এসব গ্রহণ করলে স্বাস্থ্যেরহানি ঘটে। রোগাক্রান্ৈত হয় এবং অবশেষে মানুষ মৃত্যুর দিকে ধাবিত হয়। তাছাড়াও অর্থের যোগান না দিতে পারলে নানারকম অপকর্মের অংশীদার হয়। কিন্তু অত্যনত্ম ন্যক্কারজনক হলেও সত্য, এই আমাদের যুব সমাজ এই ঘৃণিত মাদকাসক্তের শিকার। যাদের নিয়ে কবি সুকানত্ম ভট্টাচার্য . . .