মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৪ মার্চ ২০১১, ১০ চৈত্র ১৪১৭
লিবিয়ায় সংঘর্ষ ও বাংলাদেশী তৎপরতা
রহিমা আক্তার
১৯৬৯ সালে তরুণ কয়েকজন সেনা কর্মকর্তাকে সঙ্গে নিয়ে এক সামরিক অভু্যত্থানের মাধ্যমে লিবিয়ার রাষ্ট্রক্ষমতার দখল নেন গাদ্দাফি। তখন থেকেই দেশটি তার শাসনে চলছে। করম্নণ পরিণতির আশঙ্কায় গাদ্দাফি দৃশ্যত মরণ কামড় দিয়ে এখনও ক্ষমতা ধরে রাখতে চেয়েছিলেন। অন্য দিকে তাঁকে উৎখাতে মরিয়া হয়ে উঠেছে বিৰোভকারীরা। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটসের তথ্য মতে গত ১৭ ফেব্রুয়ারি থেকে চলে লিবিয়ার সংঘর্ষ। ১৭-২০ ফেব্রুয়ারির মধ্যে লিবিয়ায় অন্তত ২৩৩ জনের নিহত হবার খবরও তারা প্রকাশ করে। কিন্তু গাদ্দাফির ছেলে সাইফ-আল-ইসলাম তখন রাষ্ট্রীয় . . .
মমতাময়ী মোবাইল ও এক নিঃস্বর উপাখ্যান
সেলিম এম রফিক
সময়ের নানা বাঁকে বাঁকে বদলে গেছে জীবনের গতিপথ। আর প্রযুক্তির ছোঁয়ায় বদলে গেছে মানুষের প্রাত্যহিক প্রত্যাশার বা চাহিদার ধরনও। এই দুই বদলের প্রধান বস্তু বা সামগ্রী মানুষ এখন সর্বত্র বয়ে নিতে চায় এখানে সেখানে। নিশ্চয়ই অনুধাবন করা যাচ্ছে আমার কথার সারকথা। হঁযা-মোবাইলের কথা বলতেই প্রাসঙ্গিক কথা বলার চেষ্টা। আজকাল দেখা যায় মানুষ প্রযুক্তির নিত্য নতুন আবিষ্কারের কাছে অসহায় আত্মসমর্পণ করছে পরম মমতায় আগলে ধরে রাখছে, কখনওবা হাতের মুঠোয়, কখনও প্যান্টের পকেটে, হাতব্যাগের কোণে। দিনমজুর, রিক্সা চালক, প্রাইভেটকার . . .
সুনামি শুনিয়ে গেল সৃষ্টিকে ভালবাস
গৌরব জি পাথাং
আজ পৃথিবী যেন ৰেপে উঠেছে। তার বুকে যে সৃষ্টি সৌন্দর্য ছিল তার ধ্বংসলীলা দেখে ক্ষোভ প্রকাশ করছে। তাই তো মানব জীবনে ঘটে যাচ্ছে প্রাকৃতিক দুর্যোগ, বিপর্যয়। এই কয়েক বছরে প্রাকৃতিক দুর্যোগ ভয়াবহরূপে আঘাত করেছে। সিডর, আইলায় আক্রান্ত হয়েছে বাংলাদেশ। সুন্দরবনের বন, পশু-পাখি আর উপকূলীয় অঞ্চলের মানুষজন ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূমিকম্পে চিলি, নিউজিল্যান্ডসহ অনেক দেশ হুমকির সম্মুখীন। অনেক মানুষের ভবনের নিচে পড়ে জীবন সমাধিস্থ হয়েছে। ভূমিকম্পে নিউজিল্যান্ডের বিশাল হিমবাহ চৌচির হয়েছে। সুনামিতে ইন্দোনেশিয়া বিধ্বসত্ম . . .
ফুটপাথ দখল ও অন্যান্য প্রসঙ্গ
মোমিন মেহেদী
ফুটপাথ দিয়ে হেঁটে যাওয়ারও কোন উপায় নেই বর্তমানে। দখল হয়ে আছে গুলিস্তান থেকে শুরু করে ধানমণ্ডি, গুলশান, বনানী; এমনকি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো সর্বোচ্চ বিদ্যাপীঠের ফুটপাথ ও পাশ্ববর্তী ভূমি। যার কারণে প্রতিনিয়ত বাড়ছে সাধারণ মানুষ ও ছাত্রছাত্রীদের ভোগান্তি; বাড়ছে সবার ভোগানত্মি। ফুটপাথ দখলে চলে যাওয়ায় পথচারীদের বাধ্য হয়েই নামতে হয় রাস্তায়। আর তখনই শুরম্ন হয় যানজট পর্ব। শুধু এখানেই শেষ নয়; আমাদের বর্তমানে যে গণযোগাযোগ ব্যবস্থার কথা বলা হচ্ছে সেটিও মনে হয় অনেকের কাছে স্পষ্ট নয়। ঢাকা শহরের যানজটের একটি . . .