মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২ মার্চ ২০১১, ১৮ ফাল্গুন ১৪১৭
যুদ্ধাপরাধ ও মানবাধিকারের প্রশ্ন
শাহীন রেজা নূর
সম্প্রতি বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানকে কেন্দ্র করে বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া ও বিএনপি দলের অন্যরা যে ধরনের হাল্কা মব্য করেছেন তাতে আওয়ামী লীগের প্রতি তাদের বিদ্বেষী মনোভাবই প্রকট হয়ে ধরা পড়ে মাত্র! প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগ আর প্রতিবেশী ভারতের প্রতি এই নেতারা সবসময়ই আক্রমণ চালানোর জন্য মুখিয়ে থাকেন যুক্তি থাকুক চাই না-ই থাকুক তাতে বিএনপি নেতাদের কিছুই যায় আসে না। তারা এই মিথ্যার ধূম্রজাল রচনা করে আওয়ামী লীগের প্রতি বিদ্বেষ বাণ নিৰেপ করেন। গণতন্ত্রে বিরোধী দলের যে ধরনের গঠনমূলক ভূমিকা . . .
মধ্যপ্রাচ্যের রক্তাক্ত বিপ্লবের শেষ কোথায়?
ফারুক যোশী
লিবিয়ার সদ্য পদত্যাগী বিচারমন্ত্রী মোস্তফা আবদেল জলিল ঘোষণা দিয়েছেন_ তিনি লিবিয়ার অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান এবং তিনি ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের আশীর্বাদ পেয়েছেন। রাজধানী ত্রিপোলি ছাড়া বলতে গেলে দেশের অর্ধেক এখন বিপ্লবীদের কব্জায়। যুদ্ধ চলছে, তারপরও টিকে থাকার লড়াই চালাচ্ছেন গাদ্দাফি। নতুন দেশের স্বপ্ন নিয়ে লড়ছে বিপস্নবীরা। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে গাদ্দাফিকে গদি ছাড়তে আহ্বান করা হচ্ছে। জেনেভায় বৈঠক হয়েছে হিউম্যান রাইটস কাউন্সিলের। ইউরোপীয় ইউনিয়ন গাদ্দাফিকে বয়কটের সিদ্ধান্ত নিয়েছে। যুক্তরাষ্ট্রের . . .
মুক্তিযুদ্ধ সংগঠকদের পরিচয় সঙ্কট
সরদার সিরাজুল ইসলাম
২৫ মার্চ রাতে পাকবাহিনীর আক্রমণ ছিল যে কেবল বঙ্গবন্ধু এবং আওয়ামী লীগ, তার ঁজ্বলনত্ম প্রমাণ_২৬ মার্চ ইয়াহিয়ার বেতার ভাষণ। এতে বলা হয়েছিল, শেখ মুজিব বিশ্বাস ঘাতক। মার্চ মাসে অসহযোগের মাধ্যমে সে শুধু দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করেনি, আলোচনার নামে স্বাধীনতার ঘোষণা আদায় করতে চেয়েছিল। তার দল আওয়ামী লীগকে নিষিদ্ধ ঘোষণা করা হলো। ঞযরং ঃরসব যব রিষষ হড়ঃ মড় ঁহঢ়ঁহরংযবফ. এই সত্য আলোচনার জন্য প্রয়োজন পড়ে না বঙ্গবন্ধু কর্তৃক আনুষ্ঠানিক স্বাধীনতা ঘোষণার কথা যা ২৫/২৬ মার্চ রাতে তিনি বন্দী হওয়ার সঙ্গে সঙ্গে ইপিআর/টিএ্যান্ডটি/পুলিশ . . .