মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৯ মার্চ ২০১১, ৫ চৈত্র ১৪১৭
এই ফেরা যেন কেবলই সদস্যপদ রক্ষার জন্য না হয়
মুহম্মদ শফিকুর রহমান
বাংলাদেশের রাষ্ট্র পরিচালনার দলিল 'গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান' অনুযায়ী যেসব কারণে একজন সংসদ সদস্যের সদস্যপদ বাতিল হয়ে যায় তার মধ্যে প্রধান ২টি হলো_ If he (সংসদ সদস্য) is declared by a competent court to be of unsound mind. (বাংলাদেশ সংবিধান, অনুচ্ছেদ ৬৬(ক))। “If he (সংসদ সদস্য) is absent from Parliament, without the Leave of Parliament, for ninety consecutive sitting days. (বাংলাদেশ সংবিধান, অনুচ্ছেদ ৬৭(খ))। আমাদের সাবেক প্রধানমন্ত্রী, বিএনপি চেয়ারপার্সন ও বর্তমান জাতীয় . . .
আমি বলেছিলাম এদেশে সামরিক শাসন কিংবা একনায়কতন্ত্রের জন্য আমরা স্বাধীনতা আনিনি
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ
মহীউদ্দীন খান আলমগীর
(গতকালের পর) সালাহউদ্দিন কাদের চৌধুরী সদ্য ক্ষমতা হারানো প্রধানমন্ত্রী খালেদা জিয়ার চটপটে উপদেষ্টা। ধারালো জিহ্বা এবং রাজনৈতিক রক্ষণশীল মনোভাবের জন্য সুপরিচিত। লোটাস কামাল একজন স্বনামধন্য ব্যবসায়ী। পড়াশোনায় চার্টার্ড এ্যাকাউন্ট্যান্ট। স্বভাবে পুরোদস্তুর ভদ্রলোক এবং আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির সদস্য। মুনশী ছিলেন বিএনপির সংসদ সদস্য, কুমিলস্নার একজন আপসহীন রাজনীতিবিদ। অন্য সেলগুলোও তাদের আনা রাজনীতিবিদে ঠাসা। তাদের মধ্য থেকে দু'জন ট্রেড ইউনিয়ন নেতাকে চিনতে পারলাম। মনে হলো ঐ রাতে তারা যাকে . . .
স্মরণ ॥ এম ওসমান আলী
পাভেল সাহিদ সারওয়ার
১৯ মার্চ নারায়ণগঞ্জের প্রখ্যাত ব্যক্তিত্ব এম ওসমান আলীর ৪০তম মৃতু্যবার্ষিকী। তিনি ছিলেন একাধারে রাজনীতিবিদ, সাংবাদিক, ব্যবসায়ী এবং একজন শিক্ষানুরাগী এম.এল.এ। প্রাচ্যের ড্যান্ডিখ্যাত 'নারায়ণগঞ্জ' পাকিসত্মান আমল থেকেই ব্যবসাবাণিজ্যে বেশ প্রসারিত ছিল। পাট, সুতাসহ অন্যান্য আড়তদারি ব্যবসার জন্য নারায়ণগঞ্জ প্রসিদ্ধ ছিল। বিশেষত, গেঞ্জি এবং অন্যান্য হোসিয়ারি শিল্পেও বেশ নামডাক ছিল। এই নারায়ণগঞ্জেরই কৃতীসনত্মান এম ওসমান আলী। ছাত্রজীবনে ১৯২০ সালে কলকাতার বেকার হোস্টেলে থাকতেন। সে সময় তরম্নণ ব্যারিস্টার . . .