মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৮ মার্চ ২০১১, ৪ চৈত্র ১৪১৭
গ্রেফতারের পর আমাদের রাখা হলো অন্ধকার প্রকোষ্ঠে
নোটস ফ্রম এ প্রিজন বাংলাদেশ
মহীউদ্দীন খান আলমগীর
লেখাটা শুরু করি ১৩ জুলাই, ২০০৮, রবিবার। বিনা পরোয়ানায়, বিনা অভিযোগে ২ ফেব্রম্নয়ারি, ২০০৭-এর গভীর রাতে সামরিক নিরাপত্তা বাহিনী আমাকে গ্রেফতার করে। আজ সতেরো মাস উনিশ দিন আমি জেলে। আট মাসের বেশি হয়ে গেল আমার জামিনে মুক্তির আপীলটি হাইকোর্টে শুনানিবিহীন পড়ে আছে। অথচ দাখিলের তারিখ হতে আপীল নিষ্পত্তির সময়সীমা নব্বই দিন। বিধানটি তুলে ধরায় এতদিন পর আজ সেটির ওপর শুনানি চলছে। জরুরী ক্ষমতা বিধিমালার অধীনে (সংবিধানে বিধৃত মৌলিক নাগরিক অধিকারের রক্ষাকবচ স্থগিত রেখে জারিকৃত বিশেষ আইন) বিচার কাজ দ্রুত শেষ হয়_ এ . . .
বাঙালীর বঙ্গবন্ধু
র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী
১৭ মার্চ ১৯২০। গ্রাম টুঙ্গিপাড়া। থানা ও মহকুমা গোপালগঞ্জ। ব্রিটিশ ভারতের বাংলা প্রদেশের এক অখ্যাত অজ্ঞাত পাড়া গাঁ। এ গ্রামেরই পাস দিয়ে বয়ে গেছে ৰীণ স্রোতা ছোট্ট এক শাখা নদী বাইগার। এরই পূর্ব পারে বসবাস এক বর্ধিষ্ণু ও সম্ভ্রানত্ম মুসলিম পরিবার। পেশা ব্যবসা, গৃহস্থালি এবং চাকরি। এই পরিবারের শেখ লুৎফর রহমান কর্মসূত্রে থাকেন মহকুমা শহর গোপালগঞ্জে। কাজ করেন মহকুমা দায়রা আদালতের সেরেস্তায় পেশকার হিসেবে। তার স্ত্রী সায়েরা খাতুন থাকেন টুঙ্গিপাড়ায়। গাঁয়ের শত বিঘা জমি জমার দেখভাল করেন আর গৃহস্থালির প্রাত্যহিক . . .
ভাষাসৈনিক মোহাম্মদ সুলতানকে মরণোত্তর সম্মাননা পদক প্রদান প্রসঙ্গে
মোহাম্মদ আফজাল হোসেন খোকা
ভাষা আন্দোলনের মহান ফেব্রম্নয়ারি মাসের শেষ দিনটির পূর্বদিন সকালে বহুল প্রচারিত জাতীয় সংবাদপত্র দৈনিক জনকণ্ঠ-এর পৃষ্ঠা-১৩, কলাম-৭এ 'দেশের খবর' পাতায় "পঞ্চগড়ে ভাষা সৈনিক মোহাম্মদ সুলতানকে মরণোত্তর সম্মাননা পদক প্রদান" সংবাদটি পাঠ করে অত্যন্ত আনন্দ লাভ করেছি। সেই সঙ্গে ধন্যবাদ জানাচ্ছি পঞ্চগড়ের ডেপুটি কমিশনারসহ জেলা প্রশাসনের সকল কর্মকর্তা-কর্মচারীকে যারা উদ্যোগ নিয়েছেন এই মহতী পদৰেপের। দুই. ১৯৫৪ সালের মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে আমি ভর্তি হলাম আজিমপুর কলোনি সংলগ্ন ওয়েস্ট এন্ড . . .