মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১০ মার্চ ২০১১, ২৬ ফাল্গুন ১৪১৭
সঙ্কটময় রাজধানী
ধ্রুব হক
ঐতিহ্যবাহী শহর রাজধানী ঢাকা, যেটি এখন হাজারো সমস্যার ছোবলে জর্জরিত। যানজট, বিদ্যুত, পানি, গ্যাস সঙ্কট, পরিবেশ দূষণসহ বহুমুখী যন্ত্রণার কবলে পড়ে এটি যেন নু্যব্জ হয়ে পড়েছে। এত জটিলতা একদিনে তৈরি হয়নি। বিভিন্ন কারণ ঢাকাকে প্রতিনিয়ত বসবাসের অনুপযোগী পরিস্থিতির দিকে ঠেলে দিচ্ছে। খুব বেশি না পাঁচ বছর আগের অবস্থা আর বর্তমান অবস্থার মধ্যে তুলনা করলেই হতবাক হতে হয় কত দ্রুত ঢাকা বিষাক্ত হয়ে পড়ছে। শুধু যে কোন একটি সমস্যার স্বরূপ বিশেস্নষণ করলেই বোধগম্য হওয়া সম্ভব কিভাবে এ দেশের রাজধানী দিন দিন সঙ্কটময় হয়ে উঠছে। . . .
মৌসুমী রাজনীতিকরা কী উপকারে আসে
সরকার সাইফুল মাহমুদ
অবশেষে বোধোদয় হয়েছে বিএনপির আরেক প্রভাবশালী নেতা সাবেক পরিবেশমন্ত্রী শাজাহান সিরাজের। একাত্তরের মুক্তিযুদ্ধের চার খলিফা খ্যাতদের একজন। এক সময়কার দাপুটে ছাত্রনেতা শাজাহান সিরাজ সম্প্রতি জেএসডির এক আলোচনাসভায় নিজের কৃতকর্মের ভুল স্বীকার করে বলেছেন, বিএনপিতে যোগ দিয়ে যে ভুল করেছি তা হাড়ে হাড়ে টের পাচ্ছি। বিলম্বে হলেও নিজের ডিগবাজির কারণে তার যে অনুশোচনা সেজন্য আমরা সাধুবাদ জানাই তাঁকে। কেননা কোন মানুষই ভুলের উর্ধ নয়। আর বিবেকের কাছে প্রশ্ন রেখে যখন কেউ নির্দ্বিধায় সত্য প্রকাশ করে তখন তাকে ধন্যবাদ না . . .
নৈতিকতা উপেক্ষিত
টিএম মোস্তাসিম
তথ্যপ্রযুক্তির ৰেত্রে বাংলাদেশ যে খুব দ্রুত এগিয়ে যাচ্ছে সে কথা বলার অপেৰা রাখে না। পক্ষান্তরে এ প্রযুক্তিকে ব্যবহার করে প্রতিনিয়ত চলছে নানা অপকর্ম; যা এখন শুধু শহরকেন্দ্রিক নয়, ছড়িয়ে পড়ছে দেশের প্রত্যন্ত অঞ্চলে। আর এ কর্মকাণ্ডের সঙ্গে জড়িয়ে পড়ছে আমাদের তরুণ প্রজন্মের একটা বড় অংশ; যারা স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। কিছুদিন আগে পত্রিকায় একটি নিউজ দেখে চোখ আটকে গেল; যেখানে উঠে এসেছে আমাদের তরুণ প্রজন্ম কিভাবে ধীরে ধীরে তাদের অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছে। অষ্টম শ্রেণীতে পড়ুয়া এক কিশোর আজকাল . . .
প্রতিশোধের আগুন যেন না জ্বলে
গৌরব জি পাথাং
মানুষ জয় চায়। সফলতা তার কাম্য। তাই সে সর্বোচ্চ শৃঙ্খ হিমালয়ের বুকে পা রেখেছে, উর্ধে চাঁদের বুকে পদচারণা করেছে, সমুদ্রের তলদেশে বিচরণ করেছে। মানুষ কখনও পরাজয় মেনে নিতে চায় না। কারণ সে ভাবে মানুষ সৃষ্টির সেরা জীব। সবকিছু তার পদতলে থাকবে। কিন্তু পরিস্থিতি যদি বিপরীত হয় তবে কিছুতেই হার মানতে চায় না। মানুষ ব্যর্থ হলে, পরাজিত হলে প্রতিশোধের আগুন জ্বলতে থাকে। যে মানুষ সুন্দরের পূজারী, যে মানুষ ভালবাসতে জানে তখন সেই মানুষই ঘৃণা করতে শুরু করে, ধ্বংস করার পথ আবিষ্কার করে। পৃথিবীতে আজ কেন অশান্তি? কেউই নম্রভাবে . . .
স্বাধীনতাবিরোধীদের শক্তির উৎস কোথায় ?
হারুনুর রশিদ
বাংলাদেশে মাঝে মাঝে স্বাধীনতা-বিরোধীদের হুঙ্কার শুনে প্রশ্ন জাগে এরা এখন এত শক্তি-সাহস পায় কোথায়। যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়াতে ইসলামী বা তৎকালীন মুসলীম লীগ নেতারা পাক বর্বর শাসকদের ছত্রছায়ায় থাকার ফলে অনেক গর্জন শোনা গিয়েছিল। এবং জামায়াত ইসলাম ও মুসলীম লীগ যে বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধে ষড়যন্ত্র করেছিল মুক্তিযুদ্ধের সময় পাক বর্বর হায়েনাদের নিরীহ নিরস্ত্র বাঙালী মুক্তিকামী মানুষের ওপর নির্বিচারে অত্যাচার, নির্যাতন, হত্যা, ধর্ষণ লুণ্ঠনে সাহায্য-সহযোগিতা করেছিল তার বাস্তব প্রমাণ জামায়াতে ইসলামীর . . .