মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৭ ফেব্রুয়ারী ২০১১, ২৫ মাঘ ১৪১৭
আড়িয়াল বিলের জনবিক্ষোভ
এ এম এম শওকত আলী
বিগত কয়েক দিন ধরেই আড়িয়াল বিলে বিমানবন্দর নির্মাণের ঘোষণার ফলে সেখানকার জনমানুষের মধ্যে তীব্র অসন্তোষ ক্রমেই পুঞ্জীভূত হচ্ছিল। এর চূড়ান্ত রূপ লাভ করল ৩১ জানুয়ারি। ওইদিন আড়িয়াল বিল ও তৎসংলগ্ন জনপদের অধিবাসীদের সরকারী সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ স্বভাবতই পুলিশ-জনতার সংঘর্ষে পরিগণিত হয়। এ সংঘর্ষে প্রাণ হারায় এক পুলিশ কর্মকর্তা। জনরোষে একটি পুলিশ ক্যাম্প পুড়ে ছাই হয়ে গেল। আহত হলো শতাধিক ব্যক্তি। এ সংঘর্ষে ৩০ হাজারেরও অধিক সংক্ষুব্ধ ব্যক্তিরা অংশ গ্রহণ করে। এক সাংবাদিকের মোটরসাইকেলও পুড়ে ছাই হয়ে যায়। . . .
সিডনির মেলব্যাগ
বিশ্ব দোলাচল ও সিডনির বইমেলা
অজয় দাশ গুপ্ত
বিশ্বজুড়ে এক অস্থির উন্মাদনার সময় চলছে। আরব বিশ্বের ঘটনায় হতচকিত ও উদ্দীপ্ত দুনিয়া খুঁজছে ঘটনার নতুন ব্যাখ্যা। এদ্দিন ধরে চলে আসা বিশ্বাস ও আস্থার জায়গাটি যেন নড়ে উঠেছে, মাথাচাড়া দিচ্ছে সম্ভাবনার নতুন দিগন্ত। ১৬৪০ খ্রিস্টাব্দ থেকে ইতিহাসের অপরিহার্য অংশ রাজতন্ত্রের শুরু মিসরে। দিন বদলায়, সময় পাল্টায়, জ্ঞান বিজ্ঞান অভিজ্ঞতায় ঋদ্ধ মানবসন্তান আবিষ্কার করে নতুন শাসন পদ্ধতি। কালক্রমে গণতন্ত্রই হয়ে উঠেছে মুখ্য ও স্বীকৃত শাসন ব্যবস্থা। সবাই তা মানে না। বিশেষত যাদের রক্তে রাজতন্ত্র অথবা দূরভিসন্ধি তারা . . .
এ্যাডভোকেট মোশাররফ হোসেন আদর্শ রাজনীতিকের প্রতীক
বাবুল হোসেন
সৎ, ত্যাগী ও একজন আদর্শ রাজনীতিকের প্রতীক মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আওয়ামী লীগের সাবেক এমপি এ্যাডভোকেট মোশাররফ হোসেনের ১ম মৃত্যুবার্ষিকী আগামী সোমবার। সদা হাশিখুশি ও প্রাণবন্ত নির্লোভ মিশুক চরিত্রের এই মানুষটি গত ২০১০ সালের ৭ ফেব্রুয়ারি এই দিনে ৬৭ বছর বয়সে ঢাকার একটি প্রাইভেট হাসপাতালে ইনত্মেকাল করে অসংখ্য নেতাকর্মী ও ভক্ত অনুরাগীসহ শুভাকাঙ্ৰীদের শোক সাগরে ভাসিয়ে যান। প্রবীণ এই রাজনীতিকের মৃত্যুতে ময়মনসিংহে যে শূন্যতা সৃষ্টি হয়েছিল তা সহজে পূরণ হবার নয়। বিশেষ করে হালে রাজনীতিতে যে ধরনের মেরুকরণ . . .
বাবার প্রতি খোলা চিঠি
মাহজেরিন মোশাররফ মৌ
আব্বু, আজ কতদিন হলো তোমার সঙ্গে দেখা হয় না, কথা হয় না, জানতেও পারছি না এখন তুমি কোথায় আছ, এত তাড়াতাড়ি তুমি কোথায় চলে গেলে যে আমি তোমার পাশে থেকেও জানতে পারলাম না? খুব ইচ্ছে করে তোমাকে একটা ফোন করি কিন্তু ফোন নম্বরও তো জানা নেই। মনে আছে তোমার, ২০১০ সালের ১ জানুয়ারিতে আমি তোমাকে জিজ্ঞাসা করলাম, এটা কোন্ সাল? তুমি বললে ২০২১, অবাক হয়ে জিজ্ঞাসা করলাম, এটা কোন্ মাস? বললে, মার্চ মাস। আমি তো একবারে ঘাবড়ে গিয়েছিলাম। তারপর তোমাকে শিখিয়ে দিলাম যে রাফি, বাবু ওদের সামনে তুমি যেন ভুল কথা না বল! এবার খুব মিস . . .