মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৫ ফেব্রুয়ারী ২০১১, ২৩ মাঘ ১৪১৭
ভবিষ্যত বাংলাদেশ খালেদা জিয়াকে অভিযুক্ত করবে
মুহম্মদ শফিকুর রহমান
ভবিষ্যত বাংলাদেশ বেগম খালেদা জিয়াকে অবশ্যই অভিযুক্ত করবে। কারণ তার কারণে আড়িয়াল বিল এলাকার জনগণ আজ যা হারাল এখন বুঝতে না পারলেও অল্প দিনেই উপলব্ধি করবে কি এক বিশাল সুযোগ থেকে তারা বঞ্চিত হলো। কি হতো আড়িয়াল বিলে, হতো একটি আধুনিক স্বয়ংসম্পূর্ণ আনত্মর্জাতিক বিমানবন্দর এবং যাকে ঘিরে গড়ে উঠত তাবৎ আধুনিক সুবিধাসমৃদ্ধ একটি মনোরম শহর। সেটি আজ আর হচ্ছে না। আধুনিক শহর এবং আনত্মর্জাতিক বিমানবন্দর হলে যে বিশাল কর্মযজ্ঞ শুরম্ন হতো তাতে কর্মসংস্থান হতো হাজার হাজার মানুষের। মানুষ কাজ পেত, ব্যবসাবাণিজ্য করার সুযোগ . . .
আমাদের গণমাধ্যমে গণউত্থান
বেলাল বেগ
বাংলা টাইপিং সফটয়ার অভ্র'র আবিষ্কারক ও বিনাপয়সায় বিলিকারক, আমার অচেনা ঐ মহাপ্রাণ বাঙালীকে অভিবাদন জানিয়ে এ লেখাটি শুরম্ন করছি। কম্পিউটারে বাংলা লেখাকে পাখির ওড়ার মতো সহজ করে দিয়ে বিস্ময়করভাবে উত্থিয়মান বাঙালী প্রতিভাকে বিশেষ করে গণমাধ্যমে রকেটের গতি পাইয়ে দিয়েছেন তিনি। বাংলাদেশের সরকার ও বিদ্বজ্জনেরা জাতির এ সেবককে একুশে পদকে ভূষিত করে যথোপযুক্ত সম্মান জানাবেন আশা করা যায়। মোসত্মাফা জব্বারের পর কম্পিউটারে বাংলা লেখার ক্ষেত্রে তাঁর অবদানটাই এখন চোখে পড়ছে বেশি। ঢাকার সংবাদজগতে এককালের প্রসিদ্ধ, . . .
তিন বছরে সরকার ॥ একটি পর্যালোচনা
রণেশ মৈত্র
সাধারণ নির্বাচনটি অনুষ্ঠিত হয়েছিল বিগত ২০০৮ সালের ডিসেম্বরের ২৯ তারিখে। কিন্তু শপথ গ্রহণ করে শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার ৰমতা গ্রহণ করেন ৬ জানুয়ারি। যা হোক, নির্বাচনের তারিখ থেকেই ধরা যাক অথবা ৰমতা গ্রহণের দিক থেকেই ধরা যাক-দু'বছর অতিক্রানত্ম হয়েই গেল সর্বমোট মেয়াদকাল পাঁচ বছরের মধ্যে। সরকার তার কাজ-কর্মে কতটা সফল হবে, তার প্রদত্ত প্রতিশ্রম্নতিগুলো কতটা পূরণ করতে পারবে, জনগণের আশা-আকাঙ্ৰারইবা কতটা প্রতিফলন ঘটাতে পারবে_শতভাগ না হলেও প্রায় আশিভাগ অনুমান দু'বছরের কাজকর্ম দেখেই অনুমান . . .