মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৫ ফেব্রুয়ারী ২০১১, ১৩ ফাল্গুন ১৪১৭
বিশ্ব খাদ্য সঙ্কট ॥ যে ব্যাখ্যা দেয়া হয় তা ঠিক নয়
মূল : প্রভাত পাটনায়েক
উন্নত পুঁজিবাদী দেশগুলো বর্তমানে যেখানে মন্দা ও বেকারত্বের তীব্র সঙ্কটে ভারাক্রান্ত সেখানে উন্নয়নশীল বিশ্ব এই সঙ্কটের প্রভাব ছাড়াও তীব্র খাদ্য সঙ্কটের সম্মুখীন। বুভুক্ষু আজ এমন হিংস্রতা নিয়ে উন্নয়নশীল বিশ্বে ছোবল হেনেছে যা বিগত কয়েক দশকে দেখা যায়নি। বিশ্বে খাদ্যদ্রব্যের দাম স্রেফ কথায় কথায় নয়, বাসত্মব অর্থেও (শিল্পে উৎপাদিত পণ্যমূল্যের অনুপাতে) রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। খাদ্যদ্রব্যের দাম ২০০৮ সালে বৃদ্ধি পেয়েছিল। ২০০৯ সালে তা কমে এলেও ২০০৮ সালের আগের যে কোন বছরের তুলনায় বেশি ছিল। তারপর থেকে খাদ্য . . .
খেলা শেষের আগেই বিশ্বকাপ জয়
বেলাল বেগ
বিস্ময়ে বিশ্ব হতবাক! ক্রিকেটের একচ্ছত্র ওয়েবসাইট, বিশ্বক্রিকেটের দর্পণ, ক্রিকইনফো বলেই ফেলেছে, ক্রিকেটের আত্মাকে বাংলাদেশ ফেরত এনেছে। বিশ্বকাপ ক্রিকেট-ইতিহাসের সবচেয়ে জৌলুসসপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠান গর্বের সঙ্গে সম্পন্ন করে বাঙালীরা দেখিয়ে দিয়েছে তারা কি না পারে। ইতিপূর্বে মাতৃভাষার জন্য প্রাণ বিসর্জন দিয়ে মানবসভ্যতার ইতিহাসে রক্তাক্ষরে নিজেদের নাম ৰুদিত করেছে বাংলাদেশের বাঙালীরা। এরই উনিশ বছরের মাথায়, অন্যায়-অবিচারের, শোষণ-লুণ্ঠনের অবসান ঘটিয়ে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য শানত্মিপ্রিয় বাঙালীকে মুক্তিযুদ্ধ . . .
পিলখানা হত্যাকাণ্ড
আহমেদ হাসান
১৭৯৫ সালে প্রতিষ্ঠিত রামগড় লোকাল ব্যাটালিয়ন নানা চড়াই-উৎরাই পেরিয়ে ১৯৭২ সালে বাংলাদেশ রাইফেলস হিসেবে আত্মপ্রকাশ করে। মুক্তিযুদ্ধে এই বাহিনীর অসামান্য অবদান তাদের সহজেই এ দেশের মাটি ও মানুষের কাছাকাছি নিয়ে আসে। সেনাবাহিনীর তত্ত্বাবধানে বেড়ে ওঠা রাইফেলস সমরে ও শান্তিতে মানুষের পাশে থেকে ঠাঁই পায় মানুষের হৃদয়ে। ২০০৯ সালে হঠাৎই ছন্দপতন ঘটে। তারই ফলশ্রম্নতি ২০১০ সালে বিডিআর রূপান্তরিত হয় বিজিবি বা বাংলাদেশ বর্ডার গার্ডে। ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি তৎকালীন বাংলাদেশ রাইফেলস সদর দফতর পিলখানায় সংঘটিত হয় এ . . .
শুধু অরাজনৈতিক নয়
রাজনৈতিক বিষয়েও ঐকমত্য প্রতিষ্ঠা করতে হবে
ড. হারুন রশীদ
রাত তখন ১২টা। আমার এক আত্মীয় ফোন করলেন। বাচ্চা-কাচ্চা নিয়ে বাইরে বের হবেন। আমাকেও সপরিবারে রেডি হয়ে থাকতে বললেন। এত রাতে বাইরে যাওয়ার কী আছে ভেবে পেলাম না। কিন্তু নাছোড়বান্দা ঐ আত্মীয়ের কারণে বেরুতে হলো। প্রথমেই গেলাম মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে। রাত ১২টায় ক্রিকেট খেলা হবে না, এ তো জানা কথা। তাহলে এত রাতে স্টেডিয়ামে যাওয়ার কী আছে। কিন্তু গিয়ে দেখলাম অন্যরকম চিত্র। স্টেডিয়ামের আশপাশ ভর্তি মানুষ। সকল শ্রেণীর, সকল বয়সের। ২ মাসের বাচ্চাকে নিয়ে উত্তরা থেকে এসেছেন এক মহিলা। সবার চোখে-মুখে অন্যরকম . . .