মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারী ২০১১, ১২ ফাল্গুন ১৪১৭
উজ্জীবনের একুশ ও বঙ্গবন্ধু
আ স ম সোহেল শুভ
আবার এসেছে ফেব্রুয়ারি। এ মাসের দিনগুলোর সঙ্গে বাঙালী প্রাণের এমন নিবিড়-গভীর বন্ধন রচিত হয়ে যাবে, তা কে ভেবেছিল ১৯৫২ সালের আগে! ১৯৪৮ সালে পাকিস্তান প্রতিষ্ঠার এক বছর যেতে না যেতেই মোহাম্মদ আলী জিন্নাহ ঢাকা এসে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে বললেন, একমাত্র উর্দু, উর্দুই হবে পাকিস্তানের রাষ্ট্রভাষা। তিনি কি জানতেন, তার এই বাক্য বিপরীত স্রোতে তরঙ্গায়িত করে তুলবে গোটা বাংলাদেশকে! সেদিন যে ক'জন তরম্নণ না না বলে গর্জে উঠেছিলেন, তাঁদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন ভাষাসৈনিক মরহুম এ্যাডভোকেট আফতাবউদ্দিন আহমদ সাবেক . . .
নদী খাল বাঁচাতে দখলায়নকে 'না' বলুন
মোমিন মেহেদী
নদীমাতৃক বাংলাদেশ বলা হলেও আসলেই নদীমাতৃকতা হারাতে বসেছে বাংলাদেশ। চারপাশে লোভী চক্রের লোলুপ দৃষ্টি। স্বপ্নের সোনালি দেশকে ধু ধু মরম্নভূমি বানানোর পাঁয়তারা করছে এক শ্রেণীর মুখোশধারী মানুষ। আর সরকার? সেই সকাল বেলার পুঁথি পাঠের মতো ... নদীর বুক বেদখল হচ্ছে। খাল বেদখল হচ্ছে। সরকার নির্বিকার। শুধু তাই নয়; সরকারের অঙ্গীকার থাকা সত্ত্বেও রাজধানীর ছয়টি খালের মধ্যে পাঁচটি খাল অক্টোবরের মধ্যে দখলমুক্ত করার বিষয়টি অনিশ্চিত হয়ে পড়েছে। ছয়টি খালের মধ্যে একটি দখলমুক্ত করা হয়েছে। বাকি পাঁচটি খালে এখনও উচ্ছেদ . . .
কোন্ স্বার্থে বার বার হরতাল
সুজন মজুমদার
কষ্ট ও ৰুধা নিয়ে প্রতিটি মানুষকে বেঁচে থাকতে হয়। তবে কেউ কেউ একটু বেশি কষ্ট ও ৰুধা পেয়ে থাকে। আবার কেউ কেউ একটু কম কষ্ট ও ৰুধা ভোগ করে। তার পরও প্রতিটি মানুষ হাজার কষ্টের মাঝেও স্বপ্ন দেখে। কারণ, স্বপ্ন ছাড়া কখনই মানুষ চলতে পারে না। স্বপ্নের মাঝেই মানুষ তার স্বপ্নকে বাস্তবায়ন করে। কথায় বলে 'স্বপ্ন ছাড়া মানুষ নাবিকবিহীন জাহাজের মতো।' মানে মানুষ যখন সমুদ্রের কূলভাঙ্গা চর থেকে দ্বীপ জাগা ওপারে নৌকায় উঠে লাল-নীল পাল তুলে স্বপ্নের দোলনায় দোল খেতে খেতে বাঁচবার সুদীর্ঘ নিশ্বাস ফেলতে চাইছে ঠিক . . .
কার্যকর সংসদের প্রত্যাশায়
হারুনুর রশিদ
খুবই দুঃখের বিষয় বিরোধী দলের দায়িত্বশীলতা এবং আনত্মরিকতার অভাবের কারণে সংসদ কিছুটা হলেও অকার্যকর অবস্থায়। শক্তিশালী গণতন্ত্রের জন্য কার্যকর সংসদের কোন বিকল্প নেই। অথচ মুখে গণতন্ত্রের ফেনা বের হলেও কার্যত সংসদে গিয়ে দায়িত্বশীল ভূমিকা পালন করছে না বিরোধী দলগুলো। যা একদিকে গণতন্ত্রের জন্য ৰতিকর, অন্যদিকে স্থিতিশীল রাষ্ট্র পরিচালনা সাংঘর্ষিক। অনেকেই বলে থাকেন সংসদ কার্যকর করতে সরকারের তরফ থেকেই বেশি উদ্যোগ প্রয়োজন এবং আরও সহনশীল হওয়া প্রয়োজন। সংসদ কার্যকর করতে সরকারী দলকে বেশি উদ্যোগ নিতে হবে এটা সত্য, . . .
আদিবাসীদের মাতৃভাষাকেও গুরুত্ব দিতে হবে
গৌরব পাথাং
২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ দিবসের গুরুত্বপূর্ণ বিষয় হলো সকল ভাষার প্রতি শ্রদ্ধাবোধ, ভালবাসা ও ব্যবহার। রাষ্ট্রে রাষ্ট্রভাষার পাশাপাশি ক্ষুদ্র ক্ষুদ্র জাতিসমূহের নিজস্ব ভাষা রয়েছে। সেই ভাষা উন্নতির জন্য, সংরক্ষণ ও গবেষণার জন্য সরকারের ভূমিকা খুবই গুরুত্ব। আদিবাসীদের জন্য রাষ্ট্রভাষা হলো দ্বিতীয় ভাষা, তাদের প্রথম ভাষা হলো মাতৃভাষা। মাতৃভাষা ছাড়া কোন জাতিই উন্নতি করতে পারে না। মাতৃভাষার বিলুপ্তি হওয়া মানে তার কৃষ্টি-সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য ও সভ্যতা হারিয়ে যাওয়া। তাই মাতৃভাষাকে শিক্ষার . . .
বিশ্বকাপের পতাকা কোথায়?
আলমগীর হোসেন
আবেগপ্রবণ জাতি হিসেবে বাঙালীর খ্যাতি ও অখ্যাতি দুই-ই রয়েছে। এ আবেগই আমাদের বিস্ময়কর সাফল্যের পেছনে কাজ করে। আমরা হয়েছি আবেগাপ্লুত। আমাদের হাজার হাজার বছরের সংগ্রামশীল জীবনের প্রতিটি প্রকোষ্ঠে আবেগের বিন্দু জমা হয়ে তৈরি হয়েছে একটি স্রোত। যে স্রোতের সামান্য স্পর্শে ল-ভ- হয়ে গেছে অন্যায়, অবিচার, অসত্যের হাতিয়ার। তাই অন্যান্য জাতির চেয়ে বাঙালীর আবেগের মূল্য ও প্রাপ্যতা একটু বেশিই। আবার এই আবেগই আমাদের তৈরি করছে বিবেক বির্সজিত এক মানুষে। যে মানুষ আবেগের তোড়ে হারিয়ে ফেলছে ইতিহাস, কাল ও চেতনা। যা হওয়া কাম্য . . .