মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ ফেব্রুয়ারী ২০১১, ২ ফাল্গুন ১৪১৭
মহাজোট আছে মহাজোট নেই
মমতাজউদ্দীন পাটোয়ারী
২০০৬ সালের ১৮ ডিসেম্বর পল্টন ময়দানে অনুষ্ঠিত মহাসমাবেশের মধ্য দিয়ে ৪ দলীয় জোটের বিরুদ্ধে যে রাজনৈতিক বৃহত্তর ঐক্য গড়ে উঠেছিল এটির নাম দেয়া হয়েছিল মহাজোট। সেই সময় মহাজোট গড়ে ওঠায় ৪ দলীয় জোটের পুতুল ইয়াজউদ্দিনের তত্ত্বাবধায়ক সরকার ২২ জানুয়ারি এক তরফা নির্বাচন সম্পন্ন করতে পারেনি। আন্দোলন বেগবান হলে আজিজ-মাহফুজের নির্বাচন কমিশন তড়িঘড়ি করে ৪ দলীয় জোটের প্রার্থীদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করতে থাকে, দেশে গণআন্দোলন তীব্রতর হতে থাকে, দেশ নির্ঘাত ২২ জানুয়ারি-উত্তর সংঘাত-গৃহযুদ্ধের দিকে ধাবিত . . .
ভ্যালেন্টাইন উৎসব ও উপহার
ইয়াসমীন রীমা
১৭শ' শতকে ইংলিশ মেয়েরা ভ্যালেন্টাইন দিবসে একাকী নিজ নিজ ভবিষ্যতের সাথী সম্পর্কে জানার জন্য আলাদা কাগজে পছন্দের ছেলেদের নাম লিখে সামান্য কাদামাটিতে মুড়িয়ে নিয়ে পানিতে ছুড়ে দিত। সবচেয়ে আগে যে নামটি ভেসে উঠত তাকেই মেয়েটি প্রেম নিবেদন করত। ১৭শ' শতাব্দীতেই অবিবাহিত মেয়েরা বালিশের ওপরে গেঁথে দিত পাঁচটি পাতা। চারকোণায় চারটি আর মাঝে একটি। এটা করলে মেয়েটি তার ভবিষ্যতের জীবনসাথীকে দেখতে পেত স্বপ্নে। ভ্যালেন্টাইন কার্ড ও উপহার : প্রেমময় বার্তা প্রেরণের রীতির সঙ্গে কালক্রমে যোগ হয় উপহার। ১৭শ' . . .
সিডনির মেলব্যাগ
ক্রিকেট উৎসব, দাদাগিরি ও বিজয় ভাবনা
অজয় দাশ গুপ্ত
ক্রিকেট আমাদের যে পরিচিতি দিয়েছে তা অন্য কিছু দিতে পারেনি। মেলব্যাগে সে নিয়ে আগেও লিখেছি। কিন্তু বিশ্বকাপ বলে কথা। আজ যারা বাংলাদেশ ও তার ক্রিকেট নিয়ে স্বপ্ন দেখছেন, তাদের হয়ত জানা নেই, আমাদের তারুণ্য কেটেছে ক্রিকেটবিষয়ক স্বপ্নকুঁড়ির প্রত্যাশায়। যে বড় কঠিন সময়। সবেমাত্র মাঠে নামার মতো অবস্থা আমাদের। পাক ক্রিকেটে পূর্ব পাকিস্তানের জায়গা ছিল দ্বাদশ ব্যক্তিতে। কোনক্রমে স্থান অথবা অস্তিত্ব রক্ষা মাত্র। পাক ক্রিকেটের জৌলুস ও তীর্থ ছিল পশ্চিমে। আমাদের কাজ ছিল ভেনু্য বানিয়ে ওদের স্বাগত জানানো। খেলতে এলে . . .